আজ ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকরা প্রাণশক্তি হিসেবে কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি বলেছেন, দেশের সকল দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকরা প্রাণশক্তি হিসেবে কাজ করছে। আজ বুধবার (১৬ নভেম্বর) রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সে ফায়ার সার্ভিস সপ্তাহের ২য় দিনের ভলান্টিয়ার সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিতে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব শাহানারা খাতুন।

সকাল সাড়ে ৯টায় বিভিন্ন স্থান থেকে আসা ভলান্টিয়ারদের রেজিস্ট্রেশন শুরু হয়। এরপর ভলান্টিয়ারদের অংশগ্রহণে অগ্নিনির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। ডা. এনামুর রহমান অনুষ্ঠানে উপস্থিত হলে সিনিয়র স্টেশন অফিসার নাজিম উদ্দিনের নেতৃত্বে ভলান্টিয়াররা তাঁকে গার্ড অব অনার প্রদান করেন। অভিবাদন গ্রহণ করে প্রতিমন্ত্রী মহড়া কার্যক্রম প্রত্যক্ষ করেন।

অনুষ্ঠানে শাহানারা খাতুন ফায়ার সপ্তাহ প্রতিপালনে প্রধানমন্ত্রী যেসব অনুশাসন দিয়েছেন তার উল্লেখ করেন।এসব অনুশাসন প্রতিপালনে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। ত্রাণ প্রতিমন্ত্রী অগ্নিনির্বাপণ অপারেশনাল কার্যক্রমে সহযোগিতার স্বীকৃতি হিসাবে ৫ জন ভলান্টিয়ারের হাতে স্বীকৃতি সনদ তুলে দেন। তিনি বলেন, বর্তমান সরকার ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধিতে সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিসকে হৃদয় থেকে ধারণ করেন।
ফায়ার সার্ভিস কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে দুর্ঘটনা-দুর্যোগে প্রশংসনীয়ভাবে কাজ করে যাচ্ছেন বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ ভলান্টিয়ারদের জন্য দুর্যোগ মোকাবেলায় বিশ্বের রোল মডেল হতে পেরেছে । ভলান্টিয়াররা হলেন আমাদের প্রাণশক্তি। এরপর অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অতিথির হাতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক হিসেবে ক্রেস্ট তুলে দেন। পরে যান্ত্রিক শোভাযাত্রার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. এনামুর রহমান। বিকেলে ‘ভবিষ্যৎ ফায়ারফাইটার’ শিরোনামে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর