আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ট্রাম্পের বিরদ্ধে ফৌজদারী অভিযোগ দায়েরের সুপারিশ মার্কিন আইনপ্রণেতাদের


মার্কিন প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়েরের পক্ষে মত দিয়েছেন। তারা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার জন্য ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দাঙ্গাকারীদের উসকানি দেওয়ার অভিযোগ এনেছেন।

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। কিন্তু এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। বাইডেনের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর উগ্র সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা চালায়। এতে পুলিশসহ অন্তত পাঁচজন নিহত হয়। এ ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে এই সিলেক্ট কমিটি গঠন করা হয়। কমিটি ১৮ মাস ধরে এ ঘটনা নিয়ে তদন্ত চালায়।

তদন্ত কমিটি সর্বশেষ সোমবার বৈঠকে বসে। এ সময়ে ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার প্রস্তাবে সকল সদস্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন। এসব অভিযোগের মধ্যে রাষ্ট্রীয় কার্যক্রমে ব্যাঘাত ঘটানো এবং রাষ্ট্রের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে।

কমিটির ভাইস চেয়ার লিজ চেনি অবিলম্বে দাঙ্গা থামাতে ব্যর্থ হওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছেন। তিনি যে কোন অফিসের জন্যে ট্রাম্পকে অযোগ্য বলে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ওই সময়ে যে ব্যক্তি এ রকম আচরণ করে এ জাতিকে আবারো নেতৃত্ব দেয়ার অবস্থা তার নেই। এদিকে এক বিবৃতিতে ট্রাম্প দাবি করেছেন, তাকে আগামী নির্বাচন থেকে দূরে রাখাই এ তদন্তের লক্ষ্য। এ তদন্ত কমিটি দলীয় দৃষ্টিভঙ্গিতে পরিচালিত হচ্ছে বলেও তার অভিযোগ।

ভাষান্তর: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর