আজ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক শান্তি দিবস

আজ আন্তর্জাতিক শান্তি দিবস


প্রতিবছর নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে শান্তির ঘণ্টা বাজানোর মধ্য দিয়ে পালন করা হয় আন্তর্জাতিক শান্তি দিবস। আজ আন্তর্জাতিক শান্তি দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘জাতিভেদ দূর করে শান্তি আনা’। শান্তি, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সম্প্রীতি বজায় রাখতে বিভিন্ন দেশে এই দিনটি পালন করা হয়ে। ১৯৮২ সাল থেকে এই দিনটি পালন করা হচ্ছে।

তবে ২০০২ সাল অবধি প্রতি বছর সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবার এই দিনটি পালন করা হতো। কিন্তু তারপর পাকাপাকিভাবে ২১ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব শান্তি দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘের জেনারেল এসেম্বলি।

দিনটি আমাদের স্মরণ করায় এই পৃথিবীটাই আমাদের বাসভূমি, এখানে থাকতে হলে শান্তিতে, বন্ধুত্বপূর্ণভাবে, সকলের সঙ্গে মিলেমিশে বাঁচতে হবে। যে বিশ্বে শান্তি নেই সেখানে থাকা যায় না। ফলে ভালো করে থাকতে চাইলে পৃথিবীতে শান্তি বজায় রাখা খুবই জরুরি।

বিশ্বব্যাপী (আফ্রিকা মহাদেশ ছাড়া) শিশুদের থেকে সংগৃহীত ধাতব মুদ্রা গলিয়ে নির্মিত হয় শান্তি ঘণ্টা। ১৯৫৪ সালে নিউ ইয়র্কের সদর দপ্তরে উপহার হিসেবে এই ঘন্টা দেয়া হয়। এই ঘণ্টা স্মরণ করিয়ে দেয় যুদ্ধের পরিণাম মানুষের মৃত্যু। এছাড়া ঘণ্টাটির পার্শ্ববর্তী সড়কে বৈশ্বিক শান্তি দীর্ঘজীবী হোক বাণী খোদাই করা রয়েছে।

সাম্প্রতিককালে আন্তর্জাতিক শান্তি দিবসের অনুষ্ঠানসমূহের জন্য জাতিসংঘ একটি অনুসন্ধানযোগ্য মানচিত্র প্রকাশ করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর