আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

জাতীয় চলচ্চিত্র দিবস


অনলাইন ডেস্কঃ জাতীয় চলচ্চিত্র দিবস আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। পরবর্তীতে দিনটিকে স্মরণ করে রাখতে ২০১২ সাল থেকে প্রতিবছর ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চত্বরে দিনটি উদ্‌যাপন করা হচ্ছে।
আজ দুপুরে বিএফডিসিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় চলচ্চিত্র দিবস ২০২৪-এর উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

এছাড়া চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতি, বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে বিভিন্ন কর্মসূচিতে উদযাপন করে দিবসটি।

আরও পড়ুন বরমায় শহিদ সবুর স্মরণে স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

এবারের চলচ্চিত্র দিবসের মূল প্রতিপাদ্য হলো, ‘আমাদের চলচ্চিত্র আমাদের অহংকার, প্রেক্ষাগৃহে দেখব ছবি এই হোক অঙ্গীকার’।

দিবসটি উদযাপনের লক্ষ্যে চট্টগ্রামেও ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজনে দিবসটি উদযাপন করা হচ্ছে।

১৯২৭-২৮ সালে ঢাকায় প্রথম চলচ্চিত্র নির্মিত হয়। নওয়াব পরিবারের কয়েকজন তরুণ সংস্কৃতিসেবীর উদ্যোগে নির্মিত হয় স্বল্পদৈর্ঘ্যের নির্বাক চলচ্চিত্র ‘সুকুমারী’। এর পরিচালক ছিলেন জগন্নাথ কলেজের তৎকালীন ক্রীড়াশিক্ষক অম্বুজপ্রসন্ন গুপ্ত। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, অভিনেতা এবং চিত্রনাট্যকার আব্দুল জব্বার খানের চিত্রনাট্য, অভিনয় এবং পরিচালনায় ১৯৫৬ সালে মুক্তি পায় এই অঞ্চলে স্থানীয়ভাবে নির্মিত প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’।

তথ্যসূত্র: সংগৃহীত


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর