আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: ড্ক্টরটিভি

চমেকে বসছে দশটি নতুন ডায়ালাইসিস মেশিন


কিডনি রোগী ও স্বজনদের বিক্ষোভের পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) নতুন ১০টি ডায়ালাইসিস মেশিন বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এক মাসের মধ্যে মেশিনগুলো চালু হবে। এতে রোগীদের সংকট অনেকটা কেটে যাবে বলে আশা তাদের। এই মেশিনগুলোয় অন্তর্বিভাগের পাশাপাশি স্যানডোরে এত দিন সেবা নেওয়া বাইরের রোগীদেরও কম মূল্যে ডায়ালাইসিস–সেবা প্রদান করা হবে বলেছে হাসপাতাল কর্তৃপক্ষ। যারা ভর্তুকি পেয়ে আসছিলেন, সেসব গরিব রোগীরা এখানে হাসপাতাল কর্তৃপক্ষের সুপারিশ অনুযায়ী ডায়ালাইসিস করাতে পারবেন। বেসরকারি প্রতিষ্ঠান স্যানডোরের ডায়ালাইসিস ফি বৃদ্ধি এবং সরকারিভাবে ডায়ালাইসিসে ভর্তুকি কমিয়ে দেওয়ার প্রতিবাদে এক সপ্তাহ ধরে চট্টগ্রামে কিডনি রোগী ও স্বজনেরা বিক্ষোভ করছেন। এরপর গত মঙ্গলবার থেকে মেশিন বসানোর প্রক্রিয়া শুরু হয়।

এর আগে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে গত মঙ্গলবার থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ফটকের সামনে দফায় দফায় সড়ক অবরোধ করেন রোগী ও স্বজনেরা। এক পর্যায়ে পুলিশ তাদের কয়েকজনকে মারধর করে সেখান থেকে উঠিয়ে দেয়।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, ‘ভর্তুকি যতটা সম্ভব দিয়েছি। এখন চলমান সংকট নিরসনে স্যানডোরের ওপর নির্ভর না করে নিজেদের সক্ষমতা বাড়ানোর চেষ্টা চলছে। এ কারণে ১০টি নতুন ডায়ালাইসিস মেশিন আনা হচ্ছে। এগুলো চালু হলে সংকট অনেকটা কেটে যাবে।’

তথ্যসূত্র: প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর