আজ ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শীতে গাঁটের ব্যথা দূর করার সমাধান


লাইফস্টাইল ডেস্ক

শীতের সময়ে গাঁটে ব্যথায় ভুগে থাকেন অনেকে। এ সময় ব্যারোমেট্রিক চাপ কমে যাওয়ার কারণে নরম টিস্যুগুলো ফুলে যেতে পারে এবং এটি জয়েন্টগুলোতে চাপ দিতে পারে। এর ফলেই শীতের সময়ে বাতের ব্যথা, গাঁটের এবং পেশির ব্যথা বেড়ে যায়। সেই সঙ্গে পেশি শক্ত হয়ে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে এই সময়ে। চলুন জেনে নেওয়া যাক শীতে গাঁটের ব্যথার সমস্যা দূর করার উপায়:

১. উষ্ণতা ধরে রাখুন

শীতের এই সময়ে গাঁটের ব্যথা থেকে দূরে থাকার জন্য আপনাকে উষ্ণ থাকতে হবে। সেজন্য শীতের গরম কাপড় পরুন। একটি গরম কাপড়ে কাজ না হলে একাধিক পরুন। ঘুমের সময় ভালো ও মোটা কম্বল ব্যবহার করুন। সারাক্ষণ চেষ্টা করুন ঠাণ্ডা পানি বা অন্যান্য ঠাণ্ডা জিনিস এড়ানোর। এতে ব্যথা নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

২. নিয়মিত শরীরচর্চা করুন

শুধু শীতের সময়েই নয়, সুস্থ থাকার জন্য সারা বছরই শরীরচর্চা করতে হবে। এ সময় আপনার জয়েন্টগুলোকে নমনীয় রাখতে নিয়মিত, হালকা ব্যায়াম করুন। নিয়মিত ব্যায়ামের অভ্যাস আপনাকে এই কাজে সাহায্য করবে। স্ট্রেচিং ব্যায়াম করুন। নিয়মিত হাঁটার অভ্যাস করুন। সাইকেল চালানো এবং সাঁতার কাটার মতো অভ্যাসও আপনাকে সুস্থ রাখতে কাজ করবে।

৩. ওজন নিয়ন্ত্রণে রাখুন

আপনার ওজন যদি খুব বেশি বেড়ে যায় বা অতিরিক্ত হয় তাহলে তা হতে পারে গাঁটে ব্যথার কারণ। এ কারণেও ব্যথা বাড়তে পারে। সেজন্য আপনাকে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। খেতে হবে স্বাস্থ্যকর খাবার। সঠিক ও পুষ্টিকর খাবার খেলে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে। তাই এদিকে খেয়াল রাখুন।

৪. পানি পান করুন

অনেকে শীতের সময়ে পানি পানের অভ্যাসে অলসতা করেন। এটি করা যাবে না। শীতের সময়েও আপনাকে পর্যাপ্ত পানি পানের অভ্যাস ধরে রাখতে হবে। শরীরে ডিহাইড্রেশন তৈরি হলে তা জয়েন্ট কমনীয় হতে বাধা দেয়। তাই শরীরে পর্যাপ্ত পানি পৌঁছানোর ব্যবস্থা করুন। এতে অন্যান্য সুবিধা পাওয়ার পাশাপাশি গাঁটের সমস্যা থেকেও মুক্তি পাবেন।

৫. ঠাণ্ডা বা গরম থেরাপি ব্যবহার

আপনার গাঁটের ব্যথা দূর করার জন্য ব্যবহার করতে পারেন ঠাণ্ডা বা গরম থেরাপি। জয়েন্টগুলোতে হিট প্যাক বা গরম তোয়ালে লাগান। কোল্ড প্যাক প্রদাহ কমাতে এবং ব্যথা দূর করতে সাহায্য করতে পারে। তবে আপনার ব্যথার জন্য কোন ধরনের থেরাপি দরকার সে সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর