আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ওজন কমাতে গিয়ে অপুষ্ঠি: দুশ্চিন্তা মুক্ত হতে পারেন ফ্রুট সালাদে


অনলাইন ডেস্কঃ যারা ওজন কমাতে গিয়ে অপুষ্ঠিতে ভুগতে শুরু করেছেন তাদের দুশ্চিন্তা কমাতে পারে ফ্রুট সালাদা। ফ্রুট সালাদ যে কতটা উপকারী তা বলার অপেক্ষা রাখে না। এজন্য চিকিৎসকরা প্রতিদিন একবেলা ফ্রুট সালাদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

গ্রীষ্মকাল মানেই অনেক ফলের সমারোহ। তাছাড়া শুরু হচ্ছে মধু মাস জ্যৈষ্ঠ। আম, কাঁঠাল, লিচুর পাশাপাশি বাজারে মিলবে আপেল, স্ট্রবেরি, কমলার মতো দারুন সব ফল। তাছাড়া কলা, শসা কিংবা পেয়ারা তো রয়েছেই। এর সাথে চাইলে টক ফলও দেয়া যেতে পারে। সব ফল একসঙ্গে একটু প্রসেস করে খেলে মন্দ হয় না। স্বাদও হয় অসাধারণ। সাথে দিতে হয় একটু মসলা ও বিট লবন।

আরও পড়ুন ডায়াবেটিস ও লিভারের সুরক্ষাসহ তালের যত পুষ্ঠিগুণ

ঝটপট ফ্রুট সালাদ বানানোর সহজ রেসিপি
কলা ১টি, আম ১টি, কাঁঠাল ৫ কোয়া, আপেল-১টি, লিচু-৫টি পেয়ারা ১টি (এখন সারাবছর পেয়ারা পাওয়া যায়), বেদানা অর্ধেক, স্ট্রবেরি- ৫টি, পেপে ২ ফালি, কমলা ৫ কোয়া, আঙ্গুর ১০টি লেবুর রস ২ চামুচ, লবন, বিট লবণ ও মসলা স্বাদমতো। মসলার সাথে পুদিনা পাতাও মেশানো যায়। চিনি ১ টেবিল চামুচ দেয়া যেতে পারে।

যেভাবে তৈরি করবেন
সব ফল ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রে নিন। এরপর লেবুর রস, পুদিনা কুঁচি দিয়ে ভালো করে মেখে নিন। ঠাণ্ডা খেতে চাইলে ফ্রিজে রাখতে পারেন। অনেকে দই, সর্ষে বাটা, কাসুন্দি দিয়েও ফলের সালাদ খেতে ভালোবাসেন। তবে এসব মশলা দিয়ে দীর্ঘক্ষণ রাখলে স্বাদ নষ্ট হয়ে যাবে।

তথ্যসূত্র: সংগৃহীত


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর