আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় র‌্যালী ও আলোচনা সভা


ভোলার সদর উপজেলায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠাকরণে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে জেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। প্রতিবন্ধী কমিউিনিটি সেন্টার (সিপিপি) এর আইএলপিডব্লিউডিভিডি প্রকল্পের আওতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সদর উপজেলা সমাজসেবা অফিসার মো: দেলোয়ার হোসেন’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তৌহিদুল ইসলাম। আরো বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: মনিরুজ্জামান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা টিএস এম ফিদা হাসান, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মো: বেলায়েত হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলি বেগম, উপজেলা প্রতিবন্ধী কমিউিনিটি সেন্টার এর প্রকল্প ব্যাবস্থাপক চিন্ময়ী তালুকদার, প্রতিবন্ধী কমিউনিটি সেন্টার’র মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার আব্দুল্লাহ আল ওয়াসি।

বক্তারা বলেন, প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় সরকারের একটি আইন রয়েছে। এ আইনটি যথাযথভাবে বাস্তবায়ন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের সকল স্তরের অধিকার নিশ্চিত করতে হবে। সঠিক পরিকল্পনা, পরিচর্যা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ হিসেবে গড়ে তোলা সম্ভব। তাই প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টির পাশাপাশি তাদের প্রতি সকলের আরো সহনশীল হওয়ার আহ্বান জানান তারা। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি, তাদের অভিবাবক, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর