আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

যীশুর জীবন থেকে শিক্ষা নেয়ার আহ্বান পোপ ফ্রান্সিসের


খ্রিষ্ট ধর্মের প্রবর্তক যিশুর জন্ম হয়েছিল একটি আস্তাবলে, সেই কথা স্মরণ করে যুদ্ধ, দারিদ্র্য ও ভোগবাদের নিন্দা করেছেন পোপ ফ্রান্সিস। তিনি তিরস্কার জানিয়ে বলেন, মানুষ ক্ষমতার জন্য শিশুসহ দুর্বলদের অধিকার নষ্ট করছে। খবর এপি। গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকার এক জাঁকজমকপূর্ণ সন্ধ্যায় সমাবেশে সভাপতিত্ব করেন ফ্রান্সিস। তার সঙ্গে উপস্থিত ছিলেন পর্যটক, তীর্থযাত্রীসহ প্রায় ৭ হাজার মানুষ।

ওই সময় এই ধর্মগুরু যীশুর জীবনের প্রথম ঘণ্টা থেকে শিক্ষা নেয়ার কথা বলেন। অন্য প্রাণীদের যুথবদ্ধতার উদাহরণ দিয়ে ফ্রান্সিস বলেন, পৃথিবীতে সম্পদ ও ক্ষমতার ক্ষুধায় পুরুষ ও নারীরা তাদের প্রতিবেশী, ভাই-বোনদেরও গ্রাস করে। আমরা অনেক যুদ্ধ দেখেছি। আজো মানুষের মর্যাদা ও স্বাধীনতাকে অবজ্ঞা করা হয়। সব সময়ই মানুষের লোভের প্রধান শিকার হয় দুর্বলরা।

এই সময় যুদ্ধ ও দ্বন্দ্ব পরিস্থিতির কথা উল্লেখ করলেও কোথাও সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেনের প্রসঙ্গ সরাসরি আনেননি ভ্যাটিকানের প্রধান। এসময় কোনো ভয়ের কাছে পরাজিত না হওয়ার আহ্বান জানান ফ্রান্সিস। সামনে শায়িত শিশু যিশু প্রতিকৃতি দেখিয়ে বলেন, অর্থ ও ক্ষমতায় নয়, সম্পর্ক ও ব্যক্তির মধ্যে জীবনের প্রকৃত সম্পদ পাওয়া যায়।

তিনি আশঙ্কা প্রকাশ করে জানান, বড়দিনের উদযাপনকে ঘিরে এত ভোগবাদিতার ভিড়ে দিনটির আসল অর্থ ভুলে যেতে পারে মানুষ। বক্তব্য ও প্রার্থনা শেষে হুইলচেয়ারে বসে সমাবেশস্থল ত্যাগ করেন পোপ। তখন তার কোলে ছিল যিশুর একটি মূর্তি। আর কয়েকটি শিশু বহন করছিল ফুলের তোড়া।

ভাষান্তর: বণিক বার্তা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর