আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পটিয়ায় নির্মিত ভাস্কর্য

পটিয়ায় মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ভাস্কর্য


ফারুকুর রহমান বিনজু, পটিয়া প্রতিনিধি:  মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন দিবসটি চিরস্মরণীয় করে রাখতে চট্টগ্রামের পটিয়া উপজেলার দক্ষিণ ভুর্ষি ইউনিয়ন খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে একটি দৃষ্টিনন্দন ভাস্কর্য। যা বিজয়ের মাসে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করার কথা ছিলো। ভাস্কর্য শিল্পী শুভাশীষ দাশ রূপকের পরামর্শে ২০২০ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়।

স্মৃতিসৌধ নির্মাণের উদ্যাক্তা ও খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয় সভাপতি মুহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান জানান, প্রাচীণ বিদ্যাপীঠ খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯৪০ সালে প্রতিষ্ঠিত। তিনি নিজেও এ স্কুলের ছাত্র এবং বর্তমানে স্কুল পরিচালনা কমিটির সভাপতি। মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে নির্মিত স্মৃতিসৌধটি আগামী প্রজন্মের আজীবনের স্মৃতি। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৮ লাখ টাকা।

ভাস্কর্য শিল্পী শুভাশীষ দাশ রূপক বলেন, ‘১৬ ডিসেম্বর বিজয় দিবস ও একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মাস। দুটি দিবসকে স্মরণীয় করে রাখতে বিদ্যালয় প্রাঙ্গণে এই ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। ডিসেম্বরে এটি আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে। বাংলাদেশের ইতিহাস বিষয়েও ভাস্কর্যে ফুটিয়ে তোলা হয়েছে।’

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর