আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধের দাবিতে বিভাগীয় কমিশনারের পক্ষে চট্টগ্রাম নাগরিক ফোরামের স্মারকলিপি গ্রহণ করছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আনোয়ার পাশা

চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধের দাবিতে বিভাগীয় কমিশনারের দপ্তরে নাগরিক ফোরামের স্মারকলিপি


অনলাইন ডেস্কঃ চট্টগ্রাম মহানগরী ও চট্টগ্রাম জেলার অন্তর্ভুক্ত
উপজেলার পার্বত্য অঞ্চলগুলোর পাহাড় কাটা বন্ধের দাবিতে বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি দিয়েছেন চট্টগ্রামের নাগরিক ফোরামের নেতৃবৃন্দ। রবিবার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের পক্ষে এ স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. আনোয়ার পাশা।

এসময় তিনি বলেন, ‘চট্টগ্রাম একটি নান্দনিক ও সৌন্দর্যময় এলাকা। পাহাড়, নদী ও সমুদ্র বেষ্টিত অপরুপ নগরী বিশ্বের আর কোথাও নেই। চট্টগ্রামের অপরুপ প্রাকৃতিক নিদর্শন পাহাড়গুলো কিছু অসাধু পাহাড় খেকোরা কেটে সাবাড় করছে এটা খুবই দুঃখজনক। পাহাড় কাটার বিরুদ্ধে চট্টগ্রাম নাগরিক ফোরামের প্রকৃতি রক্ষার দাবি সময়োপযোগী বলে আখ্যায়িত করেন তিনি এবং স্মারকলিপিটি বিভাগীয় কমিশনারের কাছে প্রেরণ করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।’

আরও পড়ুন পাহাড় কাটার বিরুদ্ধে প্রশাসনের জিরো টলারেন্স

নাগরিক ফোরামের অভিযোগ, চট্টগ্রাম জেলার মীরসরাই, সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, লোহাগড়া, সাতকানিয়া, বাঁশখালী, পটিয়া বোয়ালখালী উপজেলার পার্বত্য অঞ্চলগুলোতে ইটভাটা চালাতে প্রকাশ্যে পাহাড় কেটে সাবাড় করছে পাহাড় খেকোরা। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো-আসকার দীঘির পূর্ব পাড়ে ইস্পাহানি পাহাড়ের বিপরীতে একটি সংঘবদ্ধ দল টিনের ঘেরাও দিয়ে দীর্ঘদিন যাবৎ একটি পরিপূর্ণ পাহাড়কে প্রকাশ্যে দিবালোকে নির্বিঘ্নে কেটে যাচ্ছে।

এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ ও মহামান্য হাইকোর্টের পাহাড় কাটা বন্ধের নির্দেশনার প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রশাসন দিনের বেলায় পাহাড় কাটা বন্ধ করলেও প্রশাসনের নজর এড়িয়ে রাতের বেলা পাহাড় খেকোরা পাহাড় কাটা অব্যাহত রেখেছে।

চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিনের নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের কর্মকর্তা স ম জিয়াউর রহমান, মাসুদ রানা, ইঞ্জিনিয়ার মোহাম্মদ এমরান, লিটু সূত্র ধর, জে বি এস আনন্দ বোধি ভিক্ষু, মোহাম্মদ নূর, লাভলি ডিও, শারমিন আকতার, খুশি নিরব, তাজিন সুলতানা মিম, মো. হাসান মুরাদ, মোহাম্মদ ইউসুফ প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর