আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চট্টগ্রামের শিল্পকলায় আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু ১৭ নভেম্বর


বিনোদন ডেস্ক: স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রামের নাটকের দল নান্দীমুখ আয়োজন করছে ১০ দিনব্যাপী ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০২২’। ১৭ থেকে ২৬ নভেম্বর চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলানায়তনে বসবে এই উৎসব। বাংলাদেশ, ভারত, ফ্রান্স, জাপান, মেক্সিকো, স্পেন ও সুইডেনের ১২টি নাট্যদল তাদের নাটক মঞ্চস্থ করবে উৎসবে। ১৭ নভেম্বর বিকাল ৫টা ৩০ মিনিটে উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. অনুপম সেন। বিশেষ অতিথি নাট্যজন আতাউর রহমান, ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার ড. শ্রী রাজীব রঞ্জন ও নাট্য গবেষক আশীষ গোস্বামী। সভাপতিত্ব করবেন নান্দীমুখ প্রধান ও উৎসব সমন্বয়কারী অভিজিৎ সেনগুপ্ত।

উৎসবে বাংলাদেশের তিনটি নাটক মঞ্চস্থ হবে—১৭ নভেম্বর গণায়ন নাট্য সম্প্রদায়ের ‘জুলিয়াস সিজার’, ১৮ নভেম্বর লোকনাট্য দলের ‘তপস্বী ও তরঙ্গিনী’ ও ২২ নভেম্বর নান্দীমুখের ‘আমার আমি’। এ ছাড়া ১৯ নভেম্বর জাপানের থিয়েটার গ্রুপ গাম্বো মঞ্চায়ন করবে ‘টিরুম অন দ্য বর্ডার’, ২০ নভেম্বর রয়েছে ভারতের থিয়েটার শাইনের ‘অপেক্ষায় অপেক্ষায়’, ২১ নভেম্বর ভারতের সবার পথের ‘শীতলপাটি’, ২৩ নভেম্বর স্পেনের লা তুবা কম্পানির ‘ভেজিটারিয়ান অফেলিয়া’ ও সুইডেনের লোটা গার্টন প্রডাকশনের ‘র‌্যাঞ্জার’, ২৪ নভেম্বর ফ্রান্সের লা কম্পানি দ্যু পাস সেজের ‘দ্য ড্রিম অব আ রিডিকুলাস ম্যান’ ও মেক্সিকোর একিহলেমা থিয়েটারের ‘ম্যাকারিও, স্টারভিং’, ২৫ নভেম্বর ভারতের থিয়েটার প্ল্যাটফরমের ‘একটি সহজ খুনের গল্প’ এবং ২৬ নভেম্বর ভারতের বারাসাত ক্লাপিকের ‘ওয়ার্ড নং ৬’। অনুষ্ঠিত হবে তিনটি সেমিনারও।

১৮ নভেম্বর সকাল ১০টায় আর্ট গ্যালারি হলে ‘একুশ শতকের বঙ্গনাট্য : অন্য পথের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ভাবনা থিয়েটার পত্রিকার সম্পাদক অভিক ভট্টাচার্য। ১৯ নভেম্বর সকাল ১০টায় ‘উত্তরাধিনকতা ও আমাদের থিয়েটার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন শুভজিৎ বন্দ্যোপাধ্যায় ও ২৫ নভেম্বর ‘সমকালীন দৃষ্টিভঙ্গিতে রবীন্দ্রনাথের নাটক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন সলিল সরকার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর