আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

‘ন্যায় বিচার প্রতিষ্ঠার আহ্বান’


ন্যায়নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে আইন কর্মকর্তাদের কাজ করার আহ্বান জানিয়েছেন জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞা। আজ রবিবার (১ জানুয়ারি) সকালে চট্টগ্রাম জেলা জজ কনফারেন্স হলে নতুন নিয়োগ প্রাপ্ত ৬০ জন আইন কর্মকর্তার যোগদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বিচার ব্যবস্থায় মামলার জট কমানোর বিষয়েও গুরুত্ব দেয়ার কথা বলেন। তিনি বলেন, এই কাজে রাষ্ট্রপক্ষ এবং প্রতিপক্ষের আইনজীবীদের আন্তরিকভাবে কাজ করতে হবে। পক্ষগণ আপোষে মামলার প্রত্যাহার করতে উৎসাহিত হলে বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।

সরকারি আইন কর্মকর্তাগণ বিচার ব্যবস্থার গুরত্বপূর্ণ অংশ জানিয়ে আজিজ আহমেদ ভূঁঞা বলেন, ন্যায়নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে আইন কর্মকর্তাদের কাজ করতে হবে। বিচারপ্রার্থী জনগোষ্ঠীর ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার কোনও অবস্থাতেই এই অধিকার থেকে তাদের বঞ্চিত করা যাবে না।

বিশেষ অতিথির বক্তব্যে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি বলেন, বিচার ব্যবস্থায় স্বাধীনভাবে থেকে বিচার করার কাজ করছে। দেশবাসীর বিচার ব্যবস্থার উপর আস্থা আছে। এই আস্থা আমাদের রক্ষা করতে হবে। বেঞ্চ এবং বারের আন্তরিকতায় আমরা মামলা দ্রুত নিষ্পত্তি করতে পারবো।

সভাপতির বক্তব্যে জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, বিচার ব্যবস্থাকে গতিশীল ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করার কাজে আমাদের সরকারি আইন কর্মকর্তাদের ভূমিকা রাখতে হবে। জোর করে সাজা দেওয়া বা কাউকে আটক রাখা আমাদের কাজ নয়, ন্যায় বিচার প্রতিষ্ঠায় যোগ্যতার সঙ্গে কাজ করতে হবে। চট্টগ্রাম জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভপতিত্বে অনুষ্ঠান পরিচলনা করেন অতিরিক্ত পাবলিক প্রসিকউটর আজহারুল হক। সভায় সকল আইন কর্মকর্তাদের পরিচয়পত্র বিতরণ করার মধ্য দিয়ে সভা শেষ হয়। সেইসঙ্গে নবাগত আইন কর্মকর্তাদের বিভিন্ন আদালতে দায়িত্ব বণ্টনও করা হয়।

তথ্যসূত্র: বাংলানিউজ২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর