আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

‘জানুয়ারি থেকে দেশের সব প্রাইমারি স্কুল চলবে ১ শিফটে’


২০২৩ সালের জানুয়ারি থেকে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফটে শিক্ষা কার্যক্রম চলবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আমিনুল ইসলাম খান। আজ রবিবার (৩০ অক্টোবর) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান।

গণশিক্ষা সচিব বলেন, দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে এক শিফটে আনার পরিকল্পনা করছি। আগামী বছরের জানুয়ারি থেকে এটা কার্যকর করতে পারবো। সারাদেশে একই সময়ে স্কুল শুরু ও শেষ করার চেষ্টা করা হবে।

এই কর্মকর্তা আরও বলেন, ক্লাসরুম, শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় নিয়ে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালু করা হবে। এরই মধ্যে প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। কোথাও শিক্ষার্থী কম, কোথাও জায়গা কম। বিভাগ, জেলা বা উপজেলা অনুযায়ী পরিকল্পনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, এক শিফটে হলে আমরা তিন ঘণ্টার জায়গায় প্রায় পাঁচ ঘণ্টা পড়াতে পারবো। এতে কোনো শিক্ষক চাকরি হারাবেন না, আবার স্কুলও বন্ধ হবে না। দেশে প্রায় ৬৫ হাজার ৬০০টির মতো স্কুল রয়েছে। এর মধ্যে এখনো ১০ হাজার ৯১৫টি স্কুলে দুই শিফটে পাঠদান কার্যক্রম চালু আছে।

এছাড়াও তিনি বলেন, তিন হাজার ৩৩৭টি স্কুলে শিক্ষক সংখ্যা বেশি। সেগুলো এক শিফটে করে নিচ্ছি। আবার অনেক জায়গায় আছে দুই শিফটে পরিচালিত হয়, কিন্তু শিক্ষার্থী সংখ্যা কম সেগুলোর সংখ্যা ১৩ হাজার ৮০৯টি। যার মধ্যে এক হাজার ৩৪৮ বিদ্যালয়ে রুমের সংখ্যা সাত বা তার বেশি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর