আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

এবারের বইমেলায় আসছে আবুল হায়াতের ‘রঞ্জিত গোধূলি’


দেশের জনপ্রিয় অভিনেতা আবুল হায়াত। অভিনয়ের পাশাপাশি নাট্যকার, পরিচালক ও লেখক হিসেবেও পরিচিতি রয়েছে তার। প্রতি বছরই একুশে বইমেলায় প্রকাশিত হয় আবুল হায়াতের নতুন বই। সে ধারাবাহিকতায় আগামী বইমেলায় তাঁর নতুন একটি উপন্যাস প্রকাশ হতে যাচ্ছে। নাম ‘রঞ্জিত গোধূলি’। বইটি প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন।

আবুল হায়াত বলেন, ‘লেখালেখি নিয়ে সবসময়ই আমার পরিকল্পনা থাকে। চেষ্টা করি প্রতি বছর বইমেলায় নতুন কিছু লিখতে। পাঠকদের নতুন কিছু দিতে। ‘রঞ্জিত গোধূলি’ আমার পছন্দের একটি লেখা। আশা করি, এটি সবার ভালো লাগবে।’

এ নিয়ে তিনি আরো জানান, অন্যান্য বছরে একাধিক বই প্রকাশ পেলেও এবার বইমেলায় তার একটি উপন্যাসই প্রকাশ পেতে যাচ্ছে। আবুল হায়াত গল্প, উপন্যাস ও নাটকের পাশাপাশি আত্মজীবনীও লিখছেন। গত একুশে বইমেলায় তার লেখা ‘আষাঢ়ে’ প্রকাশিত হয়। তার প্রথম বই ‘আপ্লুত মরু’ প্রকাশ হয় ১৯৯১ সালে।

সম্প্রতি বিরতির পর আবুল হায়াত নির্মাণ করেছেন ‘এসো শ্যামল সুন্দর’ নাটকটি। এ নাটকের রচয়িতাও তিনি। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, তৌকীর আহমেদ ও তারিন জাহান। ১৯৬৯ সালে তার প্রথম নাটক ইডিপাস দিয়ে মাধ্যমে টেলিভিশন দুনিয়ায় যাত্রা করেন তিনি। প্রথম নাটক থেকেই দর্শক তাকে আলাদা করে চিনতে শুরু করে। এরপর শতাধিক নাটকে অভিনয় করেছেন তিনি। বড় পর্দায়ও অভিনয় করেছেন। ১৯৭২ সালে ‘‌অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় পা রাখেন আবুল হায়াত। সিনেমাটি পরিচালনা করেছিলেন বাংলাদেশের বিখ্যাত পরিচালক সুভাষ দত্ত। কালজয়ী একাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। আবুল হায়াত অভিনীত সর্বশেষ সিনেমা মীর সাব্বির পরিচালিত রাত জাগা ফুল।

তথ্যসূত্র: বণিক বার্তা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর