আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আবু রুশদ সাহিত্য পুরস্কার

আবু রুশ্‌দ সাহিত্য পুরস্কার পেলেন ৪ গুণী লেখক


সাহিত্যিক ও শিক্ষাবিদ আবু রুশ্‌দ-এর নামে প্রবর্তিত সাহিত্য পুরস্কার পেলেন চারজন গুণী লেখক। তাঁরা হলেন আনোয়ারা সৈয়দ হক, ওয়াসি আহমেদ, পাপড়ি রহমান ও মাহমুদ আখতার শরীফ। আজ শনিবার (২৯ অক্টোবর) আবু রুশ্‌দ স্মৃতি পর্ষদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই গুণীজনদের হাতে আবু রুশ্দ সাহিত্য পুরস্কার ২০২১-এর স্মারক, প্রশংসাপত্র ও সম্মানী তুলে দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান। আবু রুশদ প্রসঙ্গে এম সাইদুজ্জামান বলেন, ‘আবু রুশ্‌দের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল আমাদের। তাঁর সান্নিধ্য আমাকে অনুপ্রাণিত করেছে। তাঁর সাহিত্যকর্ম বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ।’

আনোয়ারা সৈয়দ হক চোখ উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছেন। বরফকল উপন্যাসের জন্য পুরস্কার পাওয়া ওয়াসি আহমেদ। পাপড়ি রহমান নদীধারা আবাসিক এলাকা ও মাহমুদ আখতার শরীফ মানুষ হবার কাল্পনিক গল্প উপন্যাসের জন্য পুরস্কৃত হয়েছেন।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, জ্ঞানতাপস আবদুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক আহরার আহমেদ, শিক্ষাবিদ ফখরুল আলম, আবু রুশ্‌দ স্মৃতি পর্ষদের সদস্য সমাজকর্মী খুশি কবীর, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা এ আর মামুন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বন্যা লোহানী।

প্রসঙ্গত, আবু রুশ্‌দ গত শতকের চল্লিশের দশক থেকে শিক্ষকতা ও লেখালেখিতে যুক্ত ছিলেন। তাঁর প্রথম গল্পের সংকলন রাজধানীতে ঝড়। গল্প, উপন্যাস মিলিয়ে তাঁর রচনার সংখ্যা কম নয়। নতুন প্রজন্মের পাঠকদের সঙ্গে তাঁকে পরিচয় করিয়ে দিতে এই সাহিত্যিকের রচনা পুনর্মুদ্রণের আহ্বান জানান অতিথিরা।

তথ্যসূত্র: প্রথম আলো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর