আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ঢাকা লিট ফেস্টে আসছেন গীতাঞ্জলি শ্রী


ঢাকা লিট ফেস্টের দশম আসরে আসছেন আন্তর্জাতিক বুকারজয়ী লেখক গীতাঞ্জলি শ্রী। আগামী ৫ থেকে ৮ জানুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে বসবে সাহিত্যের এই আন্তর্জাতিক সম্মেলন।

গীতাঞ্জলি শ্রীর উপন্যাস ‘টম্ব অব স্যান্ড’ ২০২২ সালে জিতে নিয়েছিল আন্তর্জাতিক বুকার পুরস্কার। হিন্দি ভাষায় লেখা ‘রেত সামাধি’ উপন্যাসের অনুবাদ ‘টম্ব অব স্যান্ড’-এর জন্য এই স্বীকৃতি পান ভারতের উত্তর প্রদেশের এই লেখক। তার গ্রন্থটি অনুবাদ করেছেন ডেইজি রকওয়েল। উত্তর ভারতের ৮০ বছর বয়স্ক এক নারীর জীবনের নানা ঘটনা নিয়ে গড়ে উঠেছে ‘টম্ব অব স্যান্ড। এই উপন্যাস সীমানা ও সীমানার প্রভাবের বিরুদ্ধে জীবনের জয়গান।

গীতাঞ্জলি শ্রী পাঁচটি উপন্যাস লিখেছেন। যার মধ্যে অন্যতম হলো– মাই, খালি জাগাহ, হামারা শাহার উস বারস, তিরোহিত। তার গ্রন্থগুলো সার্বিয়ান, ফরাসি ও জার্মান ভাষায়ও অনুবাদ হয়েছে। গীতাঞ্জলি পাঁচটি ছোটগল্পের সংকলনও প্রকাশ করেছেন: অনুগুঞ্জ, বৈরাগ্য, মার্চ মা অর সাকুরা, প্রতিনিধি কাহানিয়া ও ইয়াহাহ হাতি রেহতে থে। গীতাঞ্জলি থিয়েটার-অভিনয়ের জন্য নাটকের স্ক্রিপ্ট রাইটার হিসেবেও পরিচিত। গীতাঞ্জলি জন্মেছেন ১৯৫৭ সালে ভারতের মৈনপুর রাজ্যে। তিনি বসবাস করছেন দিল্লিতে।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর