আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: দীপংকর তালুকদার এমপি

ভদন্ত তিলোকানন্দ মহাথেরের প্রয়াণে বৌদ্ধ মনীষী হারিয়েছি আমরা: দীপংকর তালুকদার


রাঙ্গামাটি প্রতিনিধিঃ পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের চতুর্থ সংঘরাজ ভদন্ত তিলোকানন্দ মহাথের এর প্রয়াণে বাঙালি জাতি মানবতার কল্যাণকামী একজন বাঙালী বৌদ্ধ মনীষীকে হারিয়েছে বলে মন্তব্য করেছেন দীপংকর তালুকদার এমপি।

বুধবার (১৫ নভেম্বর) রাঙ্গামাটি জেলাধীন মারিশ্যা মগবান শাক্যমুনি বৌদ্ধ বিহার প্রাঙ্গণে তিলোকানন্দ মহাথেরের মরদেহ পেটিকাবদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুদার আরও বলেন, বৌদ্ধ ধর্ম একটি মৈত্রী ও শান্তির ধর্ম। অশান্ত পাহাড়ে শান্তির ধর্ম ও শান্তময় পরিবেশ সৃষ্টিতে প্রয়াত ভদন্ত তিলোকানন্দ মহাথের বিশেষ অবদান রেখেছেন। ভদন্ত তিলোকানন্দ মহাথেরের প্রয়াণে পুরো পার্বত্য এলাকা একজন সদ্বধর্মের প্রচার ও সেবককে হারালো।

এটিএন বাংলা ও ইউনিলিভার বাংলাদেশ লি. কর্তৃক সাদামনের মানুষ উপাধিপ্রাপ্ত, মায়ানমার সরকার কর্তৃক অগ্রমহাপণ্ডিত উপাধিপ্রাপ্ত, বহু সামাজিক, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের রূপকার-প্রতিষ্ঠাতা, কাচালং শিশু সদনের প্রতিষ্ঠাতা পরিচালক মগবান শাক্যমুনি বৌদ্ধ বিহারের আজীবন অধ্যক্ষ সদ্যপ্রয়াত ভদন্ত তিলোকানন্দ মহাথেরের মরদেহ পেটিকাবদ্ধকরণ অনুষ্ঠানে প্রথম অধিবেশনে অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য বৌদ্ধ মিশনের পরিচালক ভদন্ত সুমনালংকার মহাথের। এতে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বৃষকৃত চাকমা, বাঘাইছড়ি পৌরসভার মেয়র জমির উদ্দিন জমির, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অতিরিক্ত জেলা প্রশাসক রুমানা আকতার, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত ড. সংঘপ্রিয় মহাথের। এসময় আরো বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের সভাপতি ও মোনগড় শিশু সদনের প্রতিষ্ঠাতা সদস্য ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের, সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সহ-সভাপতি, ছাবা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত শুভদর্শী মহাথের, বোধিগিরি শিশু সদনের পরিচালক ভদন্ত জ্ঞানানন্দ মহাথের, মগবান শাক্যমুনি বৌদ্ধ বিহারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কালাচং শিশু সদনের সাধারণ সম্পাদক ভদন্ত শান্তজ্যোতি মহাথের, বাঘাইছড়ি শিশু সদনের সহ-সভাপতি ভদন্ত সংঘপ্রিয় মহাথের। স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু সংঘ বাঘাইছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক ভদন্ত কোলিতথের। ধার্মিক উপাসিকা ও আবৃত্তি শিল্পী স্মরণিকা চাকমার সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন বাঘাইছড়ি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সমিতা চাকমা, কাচালং সরকারী কলেজের প্রভাষক লালন কান্তি চাকমা, আন্তর্জাতিক বৌদ্ধ উন্নয়ন সংস্থা বাংলাদেশের চেয়ারম্যান জেবিএস আনন্দব্যোধি ভিক্ষু, ভদন্ত রত্নপ্রিয় থের, ভদন্ত রতনানন্দ থের।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর ভদন্ত তিলোকানন্দ মহাথের ইহলোক ত্যাগ করেন। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ১৯৩৭ সালের ২৮ আগস্ট রাঙ্গামাটির শুভলং ইউনিয়নের বেতছড়ি গ্রামে জন্মেছিলেন। ১৯৫৯ সালে তিনি উপসম্পাদনা গ্রহণ করেন এবং ২০১১ সালে পার্বত্য ভিক্ষু সংঘের চতুর্থ মহাসংঘরাজ হন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর