আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খাবেন যেসব সবজি


লাইফস্টাইল ডেস্ক

বিভিন্নভাবে চেষ্টা করার পরও সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না অনেকের পক্ষে। আসলে অনেক সময় কী খাবেন আর কী খাবেন না তা বুঝে ওঠা সম্ভব হয় না। তবে দুশ্চিন্তার কারণ নেই। ডায়াবেটিস রোগীদের খাবার খাওয়া নিয়ন্ত্রণে রাখলে সুগার লেভেলও নিয়ন্ত্রণে থাকে। ডায়াবেটিস আক্রান্তরা দিনে ২-৩ কাপ সবজি খেলে সুফল পাবেন দ্রুত। কিছু সবজি খেলে রক্তে শর্করার পাশাপাশি উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল থেকে তাৎক্ষণিক মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন ৫ সবজি খাবেন-

পালং শাক

ডায়াবেটিস রোগীদের জন্য পালং শাককে এক ধরনের ওষুধও বলা যেতে পারে। এই শাকে থাকে ফাইবার, আয়রন, ক্যালসিয়াম, প্রোটিনসহ আরও অনেক পুষ্টি উপাদান, যা ডায়াবেটিসে আক্রান্তদের জন্য উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে পালং শাক রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই শাক ইনসুলিন সংবেদনশীলতাও উন্নত করে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে। উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ থেকেও মুক্তি দিতে পারে পালং শাক।

কুমড়া

ডায়াবেটিস রোগীদের জন্য কুমড়া ও এর বীজ সমান উপকারী। এই সবজিতে থাকে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে কাজ করে। অনেক দেশে ডায়াবেটিসের চিকিৎসায় কুমড়া ব্যবহার করা হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কুমড়ায় থাকে পলিস্যাকারাইড নামক কার্বোহাইড্রেট যা রক্তে শর্করার নিয়ন্ত্রণে কাজ করে। এর বীজ উপকারী চর্বি এবং প্রোটিন সমৃদ্ধ, এই দুই উপাদান রক্তে শর্করা কমাতে কাজ করে।

ঢেঁড়স

ঢেঁড়স শুধু সুস্বাদুই নয়, এটি ডায়াবেটিসে আক্রান্তদের জন্য উপকারী একটি সবজিও। ঢেঁড়সে থাকে পলিস্যাকারাইড এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের যা রক্তে শর্করা কমাতে কাজ করে। এই সবজি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

টমেটো

টমেটো ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি সবজি। এতে লাইকোপিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই সবজিতে থাকে প্রচুর ভিটামিন সি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে কাজ করে। টমেটো হার্টের স্বাস্থ্যের জন্যও ভালো। নিয়মিত টমেটোর জুস খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

ব্রকোলি এবং বাঁধাকপি

ব্রকোলি এবং বাঁধাকপি ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। বাঁধাকপিতে থাকে প্রচুর ফাইবার, যা রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে এই সবজি খেলে হজম প্রক্রিয়ারও উন্নত হয়। ব্রকোলিতে পাওয়া যায় সালফোরাফেন, যা এক ধরনের আইসোথিওসায়ানেট। এই উপাদানে রক্তে শর্করা কমানোর গুণ রয়েছে। তাই এগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর