আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আজ জিয়া হায়দারের জন্মদিন


কবি, লেখক ও নাট্যকার জিয়া হায়দারের জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১৮ নভেম্বর তিনি জন্মগ্রহণ করেন। সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৭৭ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০০১ সালে বাংলাদেশ সরকার কর্র্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।

জিয়া হায়দারের পুরো নাম শেখ ফয়সাল আবদুর রউফ মোহাম্মদ জিয়াউদ্দিন হায়দার। বাবা হাকিমউদ্দিন শেখ ও মা রহিমা খাতুন। তিনি ১৯৫৮ সালে রাজশাহী কলেজ থেকে বাংলায় অনার্স এবং ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

১৯৬৮ সালে ইস্ট-ওয়েস্ট সেন্টারের বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে নাট্যকলায় ভর্তি হন এবং সেখান থেকে নাট্যকলায় এমএফএ ডিগ্রি অর্জন করেন।

১৯৬১ সালে তিনি সাপ্তাহিক পত্রিকা ‘চিত্রালি’তে যোগ দেন। পরে তিনি নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজে অধ্যাপক হিসেবে যোগ দেন। মাঝে কিছুদিন বাংলা একাডেমির সংস্কৃতি বিভাগের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর পাকিস্তান টেলিভিশনে সিনিয়র প্রোডিউসার হিসেবে কাজ করেন।

১৯৭০ সালের ডিসেম্বর মাসে জিয়া হায়দার যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে। তিনি টেলিভিশনে থাকাকালীন পরিচয় হওয়া সমমনাদের নিয়ে প্রতিষ্ঠা করেন ‘নাগরিক নাট্য সম্প্রদায়’। প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস (বিটা)।

২০০১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থাকাকালীন অবসর নেন। তিনি ৭টি কাব্যগ্রন্থ, ৪টি নাটক লিখেছেন এবং বেশ কিছু নাটক অনুবাদ করেছেন। ২০০৮ সালের ২ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর