আজ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

২ লাখ ইভিএম কিনতে ৮৭১১ কোটি টাকা চায় ইসি


দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে ৮ হাজার ৭১১ কোটি টাকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মেশিনগুলো দিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহন করা হবে। প্রস্তাবিত প্রকল্পটিতে যন্ত্রের যথাযথ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ওয়্যারহাউজ প্রশিক্ষণ ও জনবল তৈরির ব্যয় ধরা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৮ হাজার কোটি টাকার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে। প্রস্তাবটি এখন পাঠানো হবে পরিকল্পনা কমিশনে। আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

ইসি আলমগীর বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমের মাধ্যমে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। আমাদের বর্তমানে যে ইভিএম আছে তা দিয়ে প্রায় ৭০-৭৫টি আসনে নির্বাচন করা সম্ভব। অবশিষ্ট যদি নির্বাচন করত হয় তাহলে অর্থাৎ ১৫০টি আসনে যদি নির্বাচন করতে হয় তাহলে আমাদের আরও ইভিএম প্রয়োজন হবে।

তিনি আরও বলেন, এই বিষয়ে একটি প্রকল্প তৈরি করার জন্য সচিবালয়কে বলা হয়েছিল। সেটি তারা তৈরি করে গত সভায় উপস্থান করে। সেখানে আমাদের কিছু প্রশ্ন ছিল, সেগুলোর সঠিক উত্তর তারা দিতে পারেননি। তারা আজ সেগুলো যথাযথভাবে উপস্থান করেছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে মনে হয়েছে এটি এখন ঠিক আছে। আমরা এখন প্লানিং কমিশনে অনুমোদনের জন্য পাঠাবো।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর