আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: ‘হেপাটাইটিস বি’ সংক্রমণ স্ক্যানিং কার্যক্রমের অবহিতকরণ সভায় বক্তেব্য রাখছেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা।

পরিচ্ছন্নতাকর্মীদের ‘হেপাটাইটিস বি’ সংক্রমণের সচেতনতা বৃদ্ধিতে চসিক’র সভা


নিজস্ব প্রতিবেদকঃ কর্তব্য পালনকালে সেবকদের (পরিচ্ছন্নতাকর্মীদের) গ্লাভস পড়তে উদ্বুদ্ধ করা এবং সংক্রমণ থেকে বাঁচাতে সচেতনতা বৃদ্ধিতে সভা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে এ বিষয়ে এই সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে পাঁচশ’ জন পরিচ্ছন্নতাকর্মীর ‘হেপাটাইটিস বি’ টেস্ট করেছে সংস্থাটি।

চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানার সভাপতিত্বে ভ্যাকসিনেশন ইনচার্জ মো. আবু ছালেহ সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ইনচার্জ ডা. মো. রাশেদুল ইসলাম, জোনাল মেডিকেল অফিসার ডা. মো রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্ত্তী, ডা. মো. হাসান মুরাদ চেীধুরী, ডা. সুমন তালুকদার, ডা. আকিল মাহমুদ নাফে, ডা. জুয়েল মহাজন।

এসময় সেভ দ্য চিলড্রেন এর পাবলিক হেলথ বিশেষজ্ঞ ডা. বুশরা তাবাসুম হেপাটাইটিস বি সংক্রমণ স্ক্যানিং কার্যক্রম সর্ম্পকে তথ্য সকলকে অবহিত করেন ।

সভাসূত্রে জানা গেছে, ইউএসসিডিসি’র অর্থায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২১, ২৭ ও ৩২নম্বর ওয়ার্ডের আওতায় বসবাসরত পাঁচশ’ সেবকদের দুই মাসব্যাপী হেপাটাইটিস বি সংক্রমন পরীক্ষা করা হয়। এতে ০.৪% সেবকদের হেপাটাইটিস বি ইনফেকশন ধরা পড়েছে। এছাড়াও সেবকদেরকে হেপাটাইটিস বি সংক্রমন বিষয়ে তাদেরকে উদ্বুদ্ধ করা হয় এবং রাবার গ্লাভস প্রদান করা হয়।

ডা. বুশরা তাবাসুম জানান, ‘ভবিষ্যতেও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় এ ধরনের কার্যক্রম অব্যহত থাকবে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর