আজ ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

লিচুর ৫টি স্বাস্থ্য উপকারিতা


লাইফস্টাইল ডেস্ক

রসালো ফলের মধ্যে লিচু অন্যতম। এটি বেশ মিষ্টিও। সুস্বাদু লিচুর রয়েছে অনেক উপকারিতাও। লিচু খেলে বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টিগুণ মিলবে। অনেকে ডায়াবেটিস কিংবা ওজন বৃদ্ধির ভয়ে এই মিষ্টি ফল খেতে চান না। কিন্তু পরিমিত পরিমাণে খেলে ভয় নেই, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই ডায়াবেটিস থাকুক বা না থাকুক, লিচু খাওয়ার ক্ষেত্রে এর পরিমাণের দিকে নজর রাখতে হবে। কারণ, যেকোনো খাবারই পরিমিত খাওয়া স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেওয়া যাক লিচু খাওয়ার ৫টি স্বাস্থ্য উপকারিতা-

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণভাবে কাজ করে লিচু। এটি খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়ায়ই, সেইসঙ্গে সারাদিন শক্তি জোগাতেও কাজ করে। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল সর্দি, কাশিসহ যেকোনো ধরনের ফ্লু দূরে রাখতে সাহায্য করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চাইলে লিচু খেতে পারেন।

২. হজমশক্তি বৃদ্ধি করে

আপনি যদি কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা বা গ্যাসের মতো হজম সংক্রান্ত সমস্যা নিয়ে ভুগে থাকেন তবে এই পুষ্টিকর ফলটি আপনাকে সাহায্য করতে পারে। লিচুতে ফাইবার রয়েছে যা পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতে এবং অন্ত্রের কার্যপ্রক্রিয়াকে মসৃণ করতে সাহায্য করতে পারে। যে কারণে বৃদ্ধি পায় হজমশক্তি।

৩. ত্বক ভালো রাখে

আপনার ত্বক কি দিন দিন ম্লান হয়ে যাচ্ছে? ত্বকের যেকোনো সমস্যা দূরে রাখতে খান এই সুস্বাদু ফল! যেহেতু এটি ফাইবারে পরিপূর্ণ, তাই লিচু স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক বজায় রাখতে সাহায্য করতে পারে। তাই ত্বক ভালো রাখার জন্য খাবারের তালিকায় লিচুও যোগ করুন।

৪. হাড় ভালো রাখে

লিচুতে ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাঙ্গানিজ এবং কপারের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে যা আপনার হাড়কে শক্তিশালী করতে পারে। কারণ এই খনিজগুলো হাড়ের মধ্যে ক্যালসিয়াম শোষণ বাড়াতে কাজ করে। তাই লিচু খেলে তা আপনাকে ভেতরে এবং বাইরে থেকে শক্তিশালী করে তোলে।

৫. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

আপনি যদি রক্তচাপ সংক্রান্ত সমস্যায় ভুগে থাকেন তবে এই সুমিষ্ট ফলটি আপনাকে সাহায্য করতে পারে। লিচু তরল ভারসাম্য বজায় রেখে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি পটাসিয়াম সমৃদ্ধ এবং এতে সোডিয়াম কম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর