আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

এলডিসি থেকে উত্তোরণে ১৮ সদস্যের কমিটি


স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবিলা এবং ব্যবসা-বাণিজ্য আরও সহজ করতে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে সরকার ও বেসরকারিখাতের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগিদের সমন্বয়ে একটি পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ব্যবসা-বাণিজ্যের বর্তমান সমস্যা চিহ্নিত করে-সেই আলোকে সুপারিশ করবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন (ডিটিও) ইউংয়ের মহাপরিচালক মো. হাফিজুর রহমানকে প্রধান করে ১৮ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে-‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ আরও কয়েকটি চেম্বারের প্রতিনিধি, গবেষণা সংস্থা এবং বিশ্বব্যাংক,এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাইকাসহ অন্যান্য উন্নয়ন সহযোগি সংস্থার প্রতিনিধিরা কমিটিতে আছেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন নেওয়া থেকে শুরু করে অন্যান্য পরিসেবা আরও কিভাবে সহজ করা যায়-সেসব বিষয়ে সুপারিশ করবে পরামর্শক কমিটি। আমদানি-রপ্তানি কার্যক্রমসহ অন্যান্য সেবা গ্রহণের ক্ষেত্রে ব্যবসায়ীরা কোন ধরনের সমস্যা মোকাবিলা করছেন-সেগুলো চিহ্নিত করা হবে।
‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’ এর সুপারিশের আলোকে সরকার ব্যবসায় পরিবেশের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। সেক্ষেত্রে উন্নয়ন সহযোগিদের নিকট থেকে কারিগরি ও আর্থিক সহায়তাও নেওয়া হবে। শীঘ্রই কমিটি তাদের কাজ শুরু করবে বলে সূত্র জানায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর