আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

জেলা পরিষদ নির্বাচন: ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা


উৎসবমুখর, সুষ্ঠু, শান্তিপূর্ণ পরিবেশ এবং নির্বাচন কমিশনের (ইসি) নিবিড় পর্যবেক্ষণের মধ্যে সারাদেশে জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এখন কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা চলছে। আজ সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে একটানা দুপুর ২টা পর্যন্ত চলে।

ইসি সূত্র জানায়, জেলা পরিষদ নির্বাচনে ৫৭টি জেলায় চেয়ারম্যান পদে প্রার্থী ৯২ জন, সদস্য পদে ১ হাজার ৪৮৫ জন ও সংরক্ষিত আসনের সদস্য পদে ৬০৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মোট ভোটার ৬০ হাজার ৮৬৬ জন। এই নির্বাচনে সাধারণ ওয়ার্ডের ৪৪৮টি, সংরক্ষিত ওয়ান্ড ১৬৬টি। জেলা পরিষদ নির্বাচনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪৬২টি এবং ভোট কক্ষের সংখ্যা ৯২৫টি।

এবার দেশের ৬৪টি জেলার মধ্যে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত নির্বাচন হয় ৫৭ জেলায়। চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালত কর্তৃক স্থগিত করা হয়েছে। অন্যদিকে, ভোলা ও ফেনী জেলার সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এই দুই জেলায় কোনো নির্বাচন হচ্ছে না। ইতিমধ্যে জেলা পরিষদ নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ জন মহিলা সদস্য এবং ৬৫ জন সাধারণ সদস্যসহ মোট ১০৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সারাদেশের মতো চট্টগ্রামেও ভোটগ্রহণ শেষ হয়েছে। এবারের নির্বাচনে ২ চেয়ারম্যান প্রার্থীসহ ৭০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ভোটার সংখ্যা দুই হাজার ৭৩০ জন। ১৫টি ওয়ার্ডের ১৫টি ভোটকেন্দ্রের ৩০টি বুথে ভোটগ্রহণ চলছে। ভোটগ্রহণে আছেন ১৫ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৩০ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ৬০ জন পোলিং কর্মকর্তা। নির্বাচনে চেয়ারম্যান পদে একজন, সাধারণ সদস্য ১৫ জন ও সংরক্ষিত সদস্য নির্বাচিত হবেন পাঁচজন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রতিটি ভোটকেন্দ্রে তিনটি করে সিসিটিভি ক্যামেরা বসিয়ে ভোটের চিত্র পর্যবেক্ষণ করা হচ্ছে। তাছাড়াও নির্বাচন সুষ্ঠু করতে নিয়োগ দেওয়া হয়েছে চারজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট। গঠন করা হয়েছে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল। ভোটকেন্দ্রগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে র‌্যাব, পুলিশ, আনসার মোতায়েন আছে ভোটকেন্দ্রে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ভোটকেন্দ্র সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। নির্বাচন কমিশন ও জেলা নির্বাচন অফিস থেকে ভোটকেন্দ্রের চিত্র সরাসরি দেখা হচ্ছে। কোনো অনিয়ম চোখে পড়লে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর