আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Putin and Zelensky

ইউক্রেন আগ্রাসনে বিধ্বংসী পুতিন, ন্যাটোভুক্তি চায় জেলেনস্কি


দ্রুত ইউক্রেনকে ন্যাটোভুক্ত করার আবেদন জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দখলকৃত চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশন যুক্ত করার চুক্তিতে স্বাক্ষরের পরপরই এ আহ্বান জানান জেলেনস্কি। খবর দ্য গার্ডিয়ান।

ইউক্রেনের যে চার অঞ্চল রাশিয়া নিজেদের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করেছে, সেগুলো হলো খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ওই অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো।

জেলেনস্কি টেলিগ্রাম পোস্টে বলেন, ‘আমরা ইতিমধ্যে মিত্রতার মানদণ্ডের সঙ্গে আমাদের সক্ষমতার প্রমাণ দিয়েছি। ন্যাটোতে দ্রুত যোগ দিতে ইউক্রেনের আবেদনে স্বাক্ষর করে আমরা দৃঢ় পদক্ষেপ নিচ্ছি।’

ন্যাটোতে যোগদানের আবেদনের বিষয়ে জেলেনস্কির বক্তব্যের একটি ভিডিও ইউক্রেন সরকারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। এ ছাড়া ন্যাটোতে ইউক্রেনের আবেদনের কথা পরে স্বীকারও করে ইউক্রেন সরকার।

রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেন কখনো মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যুক্ত হবে না—এমন আইনত বাধ্যতামূলক নিশ্চয়তার দাবি জানিয়ে আসছিল মস্কো। রাশিয়ার আশঙ্কা, প্রতিবেশী ইউক্রেন ন্যাটোয় যোগ দিলে ক্রেমলিন চরম নিরাপত্তা হুমকিতে পড়বে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর