আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়ার উপায়


লাইফস্টাইল ডেস্ক

ব্ল্যাকহেডস হচ্ছে এক ধরনের ব্রণ। যাকে ওপেন কমেডোনস বলা হয়। চুলের ফলিকলগুলো অতিরিক্ত সিবাম (ত্বকের প্রাকৃতিক তেল) এবং মৃত ত্বকের কোষ দিয়ে আটকে গেলে এগুলো তৈরি হয়। যখন এই মিশ্রণটি বাতাসের সংস্পর্শে আসে, তখন এটি অক্সিডাইজ করে এবং অন্ধকার হয়ে যায়, এর ফলে ব্ল্যাকহেডগুলো তাদের বৈশিষ্ট্যযুক্ত চেহারা দেয়। সাধারণত নাক ও মুখের আশেপাশের অংশে ব্ল্যাকহেডস দেখা যায়। এটি এমন এক সমস্যা যা কমবেশি প্রায় সবারই হয়ে থাকে।

ব্ল্যাকহেডস হলে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। সঠিক পরিচর্যার মাধ্যমে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। মনে রাখা ভালো, ঠিকমতো পরিচর্যার অভাবে ব্ল্যাকহেডস পুনরায় দেখা দিতে পারে। ত্বকে ব্ল্যাকহেডস দেখা দিলে ঘরোয়া উপায়ে যত্ন নেওয়াই ভালো। এতে ত্বকের কোনো ক্ষতি হয় না। আসুন জেনে নিই ব্ল্যাকহেডস দূর করার কয়েকটি ঘরোয়া উপায়-

বেকিং সোডা: এক চামচ বেকিং সোডার সঙ্গে দুই চামচ পানি দিয়ে মিশিয়ে নিন। সেই মিশ্রন নাকের ওপর লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তার পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস পরিষ্কার হয়ে যাবে।

গ্রিন টি: বেকিং সোডার মতোই এক চামচ গ্রিন টি-তে দুই চামচ পানি দিয়ে মিশ্রন বানিয়ে নিন। মিশ্রনটি ১৫-২০ মিনিটের জন্য ব্ল্যাকহেডসের ওপর লাগিয়ে রাখুন। পরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ডিম ও মধু: ত্বকের বহু সমস্যার সমাধান করে এই মিশ্রন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে নিন। তার পরে সেটি মুখে মাখিয়ে রাখুন। মিশ্রন শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। শুধু ব্ল্যাকহেডস থেকেই মুক্তি পাবেন না ত্বক উজ্জ্বলও হবে।

টমেটো: রাতে ঘুমানোর আগে টমোটের নরম শাঁস মুখে মাখিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সাবান দেওয়ার দরকার নেই। দেখবেন, ব্ল্যাকহেডসও চলে গেছে, ত্বকও উজ্জ্বল হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর