আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: দেশ রূপান্তর

রাজনৈতিক কর্মসূচিতে সড়কে তীব্র যানজট, বিশৃঙ্খলা


বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচির কারণে রাজধানী অথবা বিভাগীয় শহর কিংবা মফস্বলের সড়কগুলোতে যানজট সৃষ্টি হচ্ছে, বাড়ছে জনদুর্ভোগ। আজ বুধবার (১১ জানুয়ারি) রাজধানীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কর্মসূচি পালনকালে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে তীব্র যানজট দেখা দেয়। এর আগে একই চিত্র দেখা গিয়েছিলো ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি পালনের সময়েও।

যানজটের কারণে জনগণ ভোগান্তিতে পড়ছেন এই বিষয়টি নিয়ে কোনো রাজনৈতিক দলই গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ করছেন ভুক্তভোগীরা। আজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও জাতীয় প্রেসক্লাবসহ রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয় সরকার বিরোধীরা। একই সময় ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনে প্রতিবাদ সমাবেশ করে আওয়ামী লীগ। দু’পক্ষের পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচির কারণে যানজট অসহনীয় পর্যায়ে পৌঁছে।

পথচারী ও গাড়ি চালকরা জানিয়েছেন, যানজটের কারণে ১০ মিনিটের রাস্তা ১ ঘণ্টাতেও পার হওয়া যায়নি। বিশেষ করে প্রেসক্লাব, ফার্মগেট, মৌচাক ও শাহবাগ এলাকায় দুপুর দেড়টা পর্যন্ত রাস্তার এক পাশের গাড়ি চলাচল একেবারেই বন্ধ ছিল। বাধ্য হয়ে অনেক যাত্রী পায়ে হেঁটে পথ পাড়ি দিয়েছেন। তবে বিকেলের দিকে রাজধানীজুড়ে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

ফার্মগেট এলাকায় বুলবুল নামের এক চাকরিজীবী জানান, তিনি সকাল ১০টার দিকে বাসা থেকে বের হন। খামারবাড়ি থেকে গাড়িতে উঠে ফার্মগেট সিগনালে আসতে তার সময় লাগে দেড় ঘণ্টা। পুরো রাস্তা জ্যাম। ঠিক সময়ে অফিসে পৌঁছানো নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

বাসে উত্তরা থেকে প্রেসক্লাব যাচ্ছিলেন আদনান নামের এক যাত্রী। শাহবাগে এসে দীর্ঘ সময় যানজটে আটকে থেকে বিরক্ত হয়ে হেঁটে তিনি যাত্রা করেন গন্তব্যের দিকে। এ সময় তিনি দেশ রূপান্তরকে বলেন, শাহবাগ পর্যন্ত আসতে যতটা সময় লেগেছে তার থেকে বেশি সময় এক সিগনালে অপেক্ষা করতে হয়েছে। হেঁটে যাওয়া-আসা করলেও এ সময়ের মধ্যে অন্তত দুবার আপ-ডাউন করা যেত।

দুপুর সোয়া ১২টার দিকে মৌচাক এলাকার দিকে অনেক মানুষকে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। এ সময় বলাকা পরিবহনের চালক কাইয়ুমের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘যানজট ঢাকা শহরে নিয়মিত ঘটনা। কিন্তু আজকের অবস্থা অন্যদিনের চেয়ে খারাপ।’

এ প্রসঙ্গে রমনা ট্রাফিক জোনের একজন সহকারী পুলিশ কমিশনার বলেন, ‘বিএনপির গণ অবস্থান কর্মসূচি চলাকালে সকাল ১১টার পর থেকে কিছু পয়েন্টে যানজট সৃষ্টি হয়। তবে সেটি তেমন দীর্ঘস্থায়ী হয়নি। দুপুরের পরে যান চলাচল স্বাভাবিক হয়ে গেছে। গাড়ি চলাচলে তেমন কোনো সমস্যা হয়নি।’

তথ্যসূত্র: দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর