আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি সংগৃহীত

কাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা: কর্ণফুলীতে স্মার্ট পরীক্ষা মনিটরিং ৩টি পরীক্ষা কেন্দ্র


ওসমান হোসাইন, কর্ণফুলী:

সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমান দাখিল পরীক্ষা। এবার কর্ণফুলী উপজেলা থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৭ মাধ‍্যমিক বিদ‍্যালয় ও ৫টি মাদ্রাসার ছাত্র-ছাত্রী ২ হাজার ৬৯জন পরিক্ষার্থী মোট তিনটি কেন্দ্রে তারা এসএসসি -সমমান দাখিল পরিক্ষায় অংশ গ্রহণ করবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বাবুল চন্দ্র নাথ জানান এবার কর্ণফুলী উপজেলায় এসএসসি ও সমমান দাখিল পরিক্ষার্থীরা তিনটি কেন্দ্রে পরিক্ষায় অংশ গ্রহণ করবে।

মাদ্রাসা ৫টি সম্মলিত ছাত্র-ছাত্রীদের জন্য একটি কেন্দ্র-“ফয়জুলবারী ফাজিল মাদ্রাসা “উক্ত কেন্দ্রে ৩শত ৯জন, কেন্দ্র-আবদুল জলিল চৌধুরী উচ্চ বিদ‍্যালয়(কলেজ বাজার) ৩টি বিদ‍্যালয়ের ৯শত৪৭ জন, কেন্দ্র-দৌলতপুর উচ্চ বিদ‍্যালয় কেন্দ্রে ৪টি বিদ‍্যালয়ের ৮শত ১৩জন ছাত্র-ছাত্রী পরিক্ষায় অংশ গ্রহণ করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুনুর রশীদ বলেন কর্ণফুলী উপজেলার তিনটি কেন্দ্র যথা আবদুল জলিল চৌধুরী স্কুল ও দৌলতপুর স্কুলে এসএসসি এবং ফয়জুল বারী মাদ্রাসায় দাখিল পরীক্ষা ৩০ এপ্রিল, ২০২৩ তারিখ হতে অনুষ্ঠিত হবে।

এই প্রথম এসএসসি ও দাখিল পরীক্ষায় কর্ণফুলী উপজেলার সকল কেন্দ্রের প্রত্যেকটি পরীক্ষার কক্ষ ও আঙ্গিনা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।
স্মার্ট শিক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে “স্মার্ট পরীক্ষা মনিটরিং” এর ক্ষেত্রে উল্লিখিত প্রযুক্তির মাধ্যমে অনলাইনে পরীক্ষার কার্যক্রম ও কেন্দ্র এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রতিটি কেন্দ্রে প্রতি-২০জন ছাত্র- ছাত্রী জন্য-১জন করে কক্ষ পরিদর্শক রয়েছে। সর্বোপরি তিনটি কেন্দ্রের জন্য ৪৯০জন কক্ষ পরিদর্শক নিয়োজিত থাকবে এবং সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রতিটি কেন্দ্রে মেডিকেল চিকিৎসক টিম উপস্থিত থাকবে।

পরিক্ষা ১ঘন্টা আগে এবং পরে পরিক্ষা কেন্দ্রের ২শত গজ মধ্যে ৫ততোধিক ব‍্যক্তির সমাবেশ অবৈধ ঘোষণা করেন এবং ফটোকপি মেশিন দোকান বন্ধ রাখতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ২৬ এপ্রিল২০২৩ স্বাক্ষরযুক্ত চট্টগ্রাম ফৌজদারি ১৪৪ অর্পিত ক্ষমতা বলে আদেশ দেন।

আজ থেকে সকল কোচিং সেন্টার একমাস বন্ধ থাকবে,উপজেলা থেকে মনিটরিং করা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া আছে পরীক্ষার সময় প্রতিবছর কোচিং সেন্টার বন্ধ রাখতে। আমরা চাই, এ সময় অভিভাবকরা যেন তাদের সন্তানদের কোচিং সেন্টারে না পাঠান।এরপরও যদি কোনো কোচিং সেন্টার খোলা রাখা হয়, তবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এবার এসএসসি মানবিক-৭শত১০জন, বাণিজ্য-৮শত ৬১জন,বিজ্ঞান-১শত ৮৫জন। মাদ্রাসা থেকে দাখিল পরিক্ষার্থী-৩শত ৯জন মোট ২হাজর ৬৯জন পরিক্ষার্থী। ছাত্র-৮শত ৬৪জন,ছাত্রী-১হাজার২শত৫জন পরিক্ষার্থী এসএসসি ও সমমান দাখিল স্মার্ট শিক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে “স্মার্ট পরীক্ষা মনিটরিং” মাধ্যমে পরিক্ষায় অংশ গ্রহণ করবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর