আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আজ আবু সয়ীদ আইয়ুবের মৃত্যুবার্ষিকী


আজ ২১ ‍ডিসেম্বর, প্রখ্যাত লেখক আবু সয়ীদ আইয়ুবের মৃত্যুবার্ষিকী আজ। দীর্ঘকাল পারকিনসনস রোগে ভোগার পর ১৯৮২ সালের ২১ ডিসেম্বর মৃত্যুবরণ করেন  এই অধ্যাপক ও সমালোচক। তিনি ‘রবীন্দ্র পুরস্কার’, ‘সাহিত্য আকাদেমি পুরস্কার’ ও বিশ্বভারতীর ‘দেশিকোত্তম’ উপাধি লাভ করেন। ১৯৮০ সালে টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে ‘রবীন্দ্র তত্ত্বনিধি’ উপাধি প্রদান করে।

আবু সয়ীদ আইয়ুব ১৯০৬ সালে কলকাতার এক অবাঙালি উর্দুভাষী পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা আবুল মোকারেম আব্বাস, মা আমিনা খাতুন। আইয়ুব শৈশবের কিছুদিন সিলেটে কাটান। তিনি কিছুদিন কলকাতা বিশ্ববিদ্যালয় ও বিশ্বভারতীতে অধ্যাপনা করেছেন।

১৯৬১ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে ডিপার্টমেন্ট অব ইন্ডিয়ান স্টাডিজ খোলা হলে তিনি এর প্রথম বিভাগীয় প্রধান নিযুক্ত হন। ত্রিশের দশক থেকে তিনি পরিচয় ও চতুরঙ্গ পত্রিকায় লিখতে শুরু করেন। ১৯৪২ সালে ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে মুখ্য ভূমিকা পালন করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার সমর্থন ও বুদ্ধিজীবীদের সহায়তা বিশেষভাবে স্মরণীয়। তার ‘আধুনিকতা ও রবীন্দ্রনাথ’ (১৯৬৮) বইটি সাহিত্য জগতে আলোড়ন তোলে। এ ছাড়া ‘পান্থজনের সখা’ ও ‘পথের শেষ কোথায়’, ‘গালিবের গজল থেকে’ বাংলা সাহিত্যের মূল্যবান সম্পদ। সম্পাদনা গ্রন্থ ‘আধুনিক বাংলা কবিতা’ (হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় সহযোগে, ১৯৪৭), ‘পঁচিশ বছরের প্রেমের কবিতা’ উল্লেখযোগ্য।

তথ্যসূত্র: দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর