আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

কন্যাশিশু দিবস

আজ আন্তর্জাতিক কন্যাশিশু দিবস


আজ আন্তর্জাতিক কন্যাশিশু দিবস। প্রতিবছর ১১ অক্টোবর বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য—‘এখনই সময় ভবিষ্যৎ গড়ার, নিশ্চিত কর নিজের অধিকার’। বিশ্বজুড়ে লিঙ্গবৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এই দিবসটি পালন করা হয়।

মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা, ন্যায়বিচার ও চিকিৎসা সুবিধা নিশ্চিত করা, বৈষম্য থেকে সুরক্ষা, বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতি বছর এই দিবসটি পালন করে থাকে। পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থা দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করে।

দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে প্ল্যান ইন্টারন্যাশনাল, ব্রাক, ইউনিসেফসহ বেসরকারি সংস্থাগুলো এক মতবিনিময়সভার আয়োজন করবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আন্তর্জাতিক কন্যাশিশু দিবস প্ল্যান ইন্টারন্যাশনালের ‘কারণ আমি একজন মেয়ে’ নামের আন্দোলনের ফসল। এ আন্দোলনের মূল কর্মসূচি হলো ‘বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা’।

কন্যাশিশুদের প্রতি সহিংসতা, বাল্যবিয়েসহ শিশুশ্রম সমস্যা এবং এটির সমাধানে সকলে মিলে কাজ করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, শিশুশ্রম, বাল্যবিয়ে ও সহিংসতার ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতনতা তৈরি ও তাদের অধিকার রক্ষা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে। আর এর মধ্য দিয়েই কন্যাশিশুদের প্রতি বিনিয়োগ বৃদ্ধি করে সুন্দর ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।

এদিকে প্রতি বছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশুসপ্তাহ পালন করা হয়। এই শিশুসপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় জাতীয় কন্যাশিশু দিবস।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর