আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উদযাপনে হোক ঢালিউডের নির্মিত সিনেমা প্রদর্শন


অনলাইন ডেস্কঃ সিনেমার জগতেও যে অবাধ পদচারণা করছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার রচনাবলি থেকে পরবর্তী সময়ের সিংহভাগ কবি-লেখক উৎসাহিত, অনুপ্রাণিত। রবি ঠাকুরের রচিত গান এখনও অনন্য, অদ্বিতীয়। এর বাইরে তার লেখা গল্প-উপন্যাস থেকেও নির্মিত হয়েছে বহু সিনেমা। ভারত ও বাংলাদেশ মিলিয়ে সেই সংখ্যাটা অর্ধশতাধিক।

আজ ২৫ বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে রইলো তার গল্পে নির্মিত কিছু ঢাকাই সিনেমার তথ্য। সবগুলো ছবিই প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। সময়-সুযোগ মিলিয়ে দেখে নিতে পারেন ছবিগুলো, কিংবা আনুষ্ঠানিকভাবেও প্রদর্শন করা যেতে পারে এসব চলচ্চিত্র।

শাস্তি
কবিগুরুর সাহিত্য থেকে ঢাকায় নির্মিত প্রথম ছবি এটি। পরিচালনা করেছেন নন্দিত নির্মাতা চাষী নজরুল ইসলাম। ছবিটি মুক্তি পায় ২০০৫ সালে। এতে অভিনয় করেন রিয়াজ, পূর্ণিমা, চম্পা, ইলিয়াস কাঞ্চন প্রমুখ। ছবিটি দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল।

সুভা
ঢালিউডের পরিচ্ছন্ন নির্মাণের মধ্যে অন্যতম এই ছবি। এটিও বানিয়েছেন চাষী নজরুল ইসলাম। মুক্তি পায় সেই একই বছর, ২০০৫ সালে। এই ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, পূর্ণিমা, তুষার খান, সুজাতাসহ অনেকে। ওই সময়ে যেমন ছবিটি আলোচিত হয়েছিল, এখনও এটি নিয়ে প্রশংসা করেন দর্শক।

আরও পড়ুন কবিগুরুর প্রয়াণ দিবস

কাবুলিওয়ালা
নায়ক মান্নার অভিনয়সমৃদ্ধ সিনেমা এটি। রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে নির্মিত ছবিটি পরিচালনা করেন কাজী হায়াৎ। এতে মান্নার সঙ্গে আছেন দীঘি, সুব্রত, দোয়েল প্রমুখ। ছবিটি মুক্তি পায় ২০০৭ সালে।

অবুঝ বউ
রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন নারগিস আক্তার। নিজ উদ্যোগে ছবিটি বানান তিনি। তবে মুক্তির পর্যায়ে এসে সমস্যায় পড়েন। তখন হাল ধরে ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবিতে অভিনয় করেন ফেরদৌস, প্রিয়াঙ্কা, নিপুণ, শাকিল খান, ববিতাসহ আরও অনেকে। এটি মুক্তি পায় ২০১০ সালে।

চারুলতা
এটি রবিঠাকুরের বেশ জনপ্রিয় ছোটগল্প ‘নষ্টনীড়’ অবলম্বনে নির্মিত সিনেমা। পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মাননু। এতে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, কুমকুম হাসান, সজল প্রমুখ। ছবিটি মুক্তি পায় ২০১২ সালে।

হঠাৎ দেখা
রবীন্দ্রনাথের বিখ্যাত কবিতা অবলম্বনে নির্মিত এই ছবি। পরিচালনা করেছেন রেশমী মিত্র। দুই বাংলার যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এটি। বাংলাদেশ থেকে প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। এতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন, দেবশ্রী রায়সহ অনেকে। ২০১৭ সালে মুক্তি পায় ছবিটি।

তুমি রবে নীরবে
রবিঠাকুরের উপন্যাস ‘দুই বোন’ থেকে চিত্রনাট্য সাজিয়ে এটি নির্মাণ করেছেন মাহবুবা ইসলাম সুমি। এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, ভাস্বর চ্যাটার্জি, তানজিন তিশা প্রমুখ। এটিও মুক্তি পেয়েছে ২০১৭ সালে।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর