আজ ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

টেস্টে টাইগারদের আবারও ঐতিহাসিক জয়


অনলাইনে ডেস্কঃ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে আবারও ঐতিহাসিক জয় পেয়েছে টাইগাররা। আজ শনিবার (২ ডিসেম্বর) সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এই জয় তুলে নেয় শান্ত বাহিনী।

এ ম্যাচে ১৫০ রানে হেরেছে নিউজিল্যান্ড। টাইগারদের দেয়া ৩৩২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে সিলেট টেস্টের পঞ্চম দিনে ১৮১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। কিউইদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন তাইজুল ইসলাম। সব মিলিয়ে এই ম্যাচে ১০ উইকেট নিয়েছেন টাইগার স্পিনার।

ঘরের মাঠে কিউইদের বিপক্ষে এবারই প্রথম এই কৃতিত্ব অর্জন করেছে লাল-সবুজের বাংলাদেশ। দেশের মাটিতে টেস্টে ৩ হার ও ৩ ড্রয়ের পর এবারই প্রথম জয় এসেছে।

আরও পড়ুন মুমিনুলের জোড়া আঘাতে ৩১৭ রানে শেষ নিউজিল্যান্ড

এই টেস্টে দারুণ অবদান রেখেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। নিউজিল্যান্ডের দুই ইনিংস মিলিয়ে মোট ১০ উইকেট নিলেন তিনি। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের পর বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে দ্বিতীয়বারের মতো এক ম্যাচে ১০ উইকেট নিলেন তাইজুল। ২০১৮ সালে টেস্টে প্রথমবারের মতো তাইজুল ১০ উইকেট নিয়েছিলেন এই সিলেটেই।

তবে সিলেট টেস্টে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদের কৃতিত্বও ছিল চোখে পড়ার মতো। বাংলাদেশের প্রথম ইনিংসে ৮৬ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলেন ওপেনার মাহমুদুল হাসান। দ্বিতীয় ইনিংসে হাল ধরেছিলেন তিন ব্যাটসম্যান অধিনায়ক নাজমুল হোসেন (১০৫), মুশফিকুর রহিম (৬৭) ও মেহেদী হাসান মিরাজ (৫০*)।

২০২২ সালের জানুয়ারিতে ওভালে নিউজিল্যান্ডকে তাদেরই ঘরের মাটিতে সাদা পোশাকের ক্রিকেটে প্রথমবারের মত হারিয়েছিল বাংলাদেশ। ঐতিহাসিক সেই জয়ের দুই বছর না পেরোতেই আরও এক স্মরণীয় জয় পেল বাংলাদেশ।

তথ্যসূত্র: সংগৃহীত


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর