আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

এখনও কম্পিউটার ল্যাব নেই দেশের অধিকাংশ মাদ্রাসায়


অনলাইন ডেস্কঃ একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদে পরিণত করতে শিক্ষার মানোন্নয়ন ২০১৩ সালে ১০ বছর মেয়াদি শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মহাপরিকল্পনা (২০১২-২১) গ্রহণ করা হয়। এ মহাপরিকল্পনা অনুযায়ী সাধারণ, মাদ্রাসা এবং কারিগরি তিন শিক্ষা মাধ্যমেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাধ্যতামূলক করা হয়। এ মহাপরিকল্পনা অনুযায়ী সব শিক্ষাপ্রতিষ্ঠানে ন্যূনতম একটি কম্পিউটার ল্যাব থাকার কথা। কিন্তু প্রায় এক দশক পার হয়ে গেলেও এখনো প্রায় ৮৪ শতাংশ মাদ্রাসায় নেই কম্পিউটার ল্যাব।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১২ সাল থেকে দাখিল পর্যায়ে এবং ২০১৩ সালে আলিম পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাধ্যতামূলক করা হয়। মহাপরিকল্পনা অনুযায়ী, ২০১৬ সালের মধ্যে পর্যায়ক্রমে সব মাদ্রাসায় ন্যূনতম ২০টি ল্যাপটপ অথবা ডেস্কটপ কম্পিউটারের সমন্বয়ে একটি করে ল্যাব প্রতিষ্ঠা করার কথা। এ পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্বে ছিল শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। কিন্তু এরপর প্রায় সাত বছর পার হলেও এখন পর্যন্ত মাত্র ১৬ দশমিক ২৭ শতাংশ মাদ্রাসায় কম্পিউটার ল্যাব তৈরি হয়েছে।

আরও পড়ুন মির্জাখীল ‘নয়া পাড়া জামে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসা’র নির্মান কাজের শুভ উদ্বোধন

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) প্রকাশিত সর্বশেষ শিক্ষা পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

এমনকি গত পাঁচটি শিক্ষা পরিসংখ্যান তুলনা করে দেখা যায়, ২০১৭ থেকে ২০২২ সময়কালে মাদ্রাসাসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব তৈরির বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হলেও এ সময়ের মধ্যে মাদ্রাসায় কম্পিউটার ল্যাবের হার বৃদ্ধি পেয়েছে ১ শতাংশেরও কম। ২০১৭ সালে দেশে ১৫ দশমিক ২৯ শতাংশ মাদ্রাসায় কম্পিউটার ল্যাব ছিল।

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্প বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতা, ঠিকাদারদের কাজের ধীরগতি; এসব কারণে অধিকাংশ ক্ষেত্রে প্রকল্পগুলো সঠিক সময়ে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। ফলে নির্ধারিত সময়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোও সম্ভব হচ্ছে না। এছাড়া মাদ্রাসা শিক্ষায় কম বরাদ্দ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনাগ্রহকেও দায়ী করেছে একাংশ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর