আজ ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

করোনা

করোনার শেষ দেখা যাচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


বিশ্বে করোনা সংক্রমণ অনেকটাই কমে এসেছে। এমন পরিস্থিতিকে মহামারি শেষ করার সুযোগ হিসেবে দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেগ্রেয়াসুস সম্প্রতি সাংবাদিকদের জানান, ২০২০ সালের মার্চের পর থেকে বিশ্বে করোনার সবচেয়ে কম নিশ্চিত সংক্রমণ দেখা গেছে।

তিনি বলেন, ‘মহামারি শেষ করার জন্য আমরা কখনোই অধিকতর ভালো অবস্থানে ছিলাম না। আমরা এখনো সেখানে নেই। কিন্তু এখন মনে হয় শেষ দেখা যাচ্ছে। তবে এ সুযোগ কাজে লাগাতে বিশ্বের পদক্ষেপ নেয়া দরকার।’ তিনি আরও বলেন, ‘যদি আমরা এখন এ সুযোগ না নিই, তাহলে আমরা করোনার আরও ধরন, আরও মৃত্যু, আরও বাধাবিঘ্ন আরও অনিশ্চয়তার ঝুঁকিতে থাকব।’

তবে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি সতর্ক করে বলেছে, করোনার সংক্রমণের সংখ্যা কমার বিষয়টি নিয়ে একটা বিভ্রান্তি আছে। কারণ, অনেক দেশ পরীক্ষাই কমিয়ে দিয়েছে। কম গুরুতর ঘটনা শনাক্ত করা হচ্ছে না।

করোনার সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সব সদস্যকে টিকা দেয়ার জন্য বিনিয়োগে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও। সংস্থাটি একইসঙ্গে করোনার পরীক্ষা ও জিনোম সিকোয়েন্সিং অব্যাহত রাখতে বলেছে।

ডব্লিউএইচওর প্রধান বলেন, ‘আমরা একত্রে এই মহামারি শেষ করতে পারি। কিন্তু তা তখনই সম্ভব হবে, যদি সব দেশ, টিকা উৎপাদনকারী, সম্প্রদায় ও ব্যক্তি এগিয়ে আসে।’

বিশ্বে এখন পর্যন্ত নিশ্চিতভাবে ৬০ কোটি ৫০ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছে এ ভাইরাসে। মারা গেছে প্রায় ৬৪ লাখ মানুষ।

সূত্র : এএফপির

 


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর