আজ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মার্টিন রাইসার

৩ দিনের সফরে ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট


তিন দিনের সফরে বাংলাদেশ আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। আগামীকাল সোমবার ঢাকায় পৌঁছুবেন তিনি। এটিই হতে যাচ্ছে তার প্রথম বাংলাদেশ সফর।

এ সফরে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারী কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট। তারা দেশের উন্নয়ন অগ্রাধিকারগুলোতে বিশ্বব্যাংকের সহায়তা বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া উন্নয়ন সহযোগী, বেসরকারী খাতের নেতৃবৃন্দ, সুশীল সমাজ ও থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বলেন, উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশের অর্জন চমকপ্রদ। বিগত ৫০ বছর ধরে এই অসাধারণ যাত্রায় অংশীদার হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো কভিড থেকে জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান বৈশ্বিক মুদ্রাস্ফীতির নানা ধরনের ধাক্কার সঙ্গে লড়াই করছে। সে অবস্থা থেকে উত্তরণে বাংলাদেশের অভিজ্ঞতা সম্পর্কে জানার অপেক্ষায় আছি আমি।

জার্মান নাগরিক মার্টিন রাইজার চলতি বছরের ১ জুলাই দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। এর আগে চীন, মঙ্গোলিয়া, কোরিয়া, তুরস্ক ও ব্রাজিলে দায়িত্ব পালন করেন তিনি।

স্বাধীন বাংলাদেশের শুরুর দিকের উন্নয়ন সহযোগীদের অন্যতম বিশ্বব্যাংক। এ পর্যন্ত নানা সময়ে ৩৭০০ কোটি ডলারেরও বেশি অনুদান, সুদ-মুক্ত এবং রেয়াতি ঋণের প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর