আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ভারতে তৃতীয় দফার ভোট


অনলাইন ডেস্কঃ ভারতে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার (৭ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয় ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। জনগণকে শক্তিশালী ভোটদান নিশ্চিতের আহ্বান জানিয়েছেন দেশটির নির্বাচন কমিশন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

লোকসভার ৯৩ আসনে প্রার্থী নির্বাচনে এ দফায় ভোট দিচ্ছেন ১৭ কোটি ২০ লাখ ভোটার। এর মধ্যে নরেন্দ্র মোদীও রয়েছে। তিনি গুজরাটের গান্ধীনগর কেন্দ্রে গিয়ে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। বিজেপির গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে পরিচিত এই আসন থেকে দ্বিতীয় মেয়াদে নির্বাচন করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গতবারের নির্বাচনে তৃতীয় দফার ৯৩ আসনের মধ্যে ৮০ টিতেই জিতেছিল বিজেপি ও তার শরিক দল। কংগ্রেস জোট পেয়েছিল মাত্র ১১টি আসন। কিন্তু এবার তাদেরকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হচ্ছে। কারণ কর্ণাটকে প্রধান বিরোধী দল কংগ্রেস শক্তি অর্জন করেছে। এছাড়া মহারাষ্ট্রের ভোটাররাও বিভক্ত হয়ে পড়েছে।

আরও পড়ুন নির্বাচনে উত্তপ্ত ভারত

তৃতীয় দফায় গুজরাটের ২৬ আসনের মধ্যে ২৫ আসনে ভোট হচ্ছে। এই রাজ্যের সুরাট আসনে বিজেপি প্রার্থী আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন। কর্ণাটকের ২৮টি আসনের মধ্যে ১৪টির ভোট হয়ে গেছে। বাকি ১৪ আসনের ভোট আজ। উত্তর প্রদেশে এই দফায় ভোট ১০ আসনে। এখানে বিজেপির লড়াই সমাজবাদী পার্টির সঙ্গে। এই দলের নেতা অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল গতবার জিতেছিলেন মৈনপুরী থেকে। এবারেও তিনি প্রার্থী।

এছাড়া আজ ভোট মহারাষ্ট্রের ১১, মধ্যপ্রদেশের ৪, আসামের ৪, গোয়ার ২, বিহারের ৫ ও পশ্চিমবঙ্গের ৪ কেন্দ্রে। মহারাষ্ট্রের বারামতি আসনে প্রার্থী শারদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে। আজকের ভোটে এক গাদা হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে।

আগের দুই ধাপে যথাক্রমে ৬৬ দশমিক ১৪ এবং ৬৬ দশমিক ৭১ শতাংশ ভোট পড়েছিল। গত নির্বাচনের প্রথম দুই ধাপের তুলনায় যা সামান্য কম। তাই এবারে বেশি সংখ্যক ভোট দিয়ে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন।

এ দফার নির্বাচনে আবহাওয়া স্বাভাবিক থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

তথ্যসূত্র ও ভাষান্তর: বাংলাট্রিবিউন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর