আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

গ্রিড বিপর্যয়ের কারণ জানালেন প্রতিমন্ত্রী


গ্রিড বিপর্যয়ের কারণে দেশের বেশ কয়েকটি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিদ্যুৎ বিভাগ। বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভ্রাটের প্রাথমিক প্রতিবেদন পাওয়া গেছে। এই সময়ের মধ্যে গ্রাহকদের বিরাট অসুবিধা হয়েছে। বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় এবং কীভাবে আরও দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে পরিকল্পনা চলছে।

তিনি বলেন, এ ধরনের কাজে টেকনিক্যাল ফল্ট হতেই পারে। বিশেষ করে বহু পুরোনো সাব-স্টেশনগুলো ক্ষেত্রে, সেগুলোর কার্যক্রম এখনো চলছে।

নসরুল হামিদ বলেন, অনেক সময় অনেক ঘটনা ম্যান মেড থাকে, অনেক সময় থাকে না। বিষয়গুলো ভেরি টেকনিক্যাল। যে প্রবলেমগুলো থাকে আমরা সেগুলো সলভ করার চেষ্টা করি। এ পর্যন্ত তো গ্রিড আনস্টেবল হয়নি। প্রতিবেদনে প্রাথমিক ধারণা পাওয়া গেছে, পরবর্তীতে আরও জানা যাবে। এই ঘটনার পরে দ্রুততার সঙ্গে, ১ ঘণ্টার মধ্যে স্টেবল করা শুরু হয়েছে। ঢাকায় দেরি করে দেওয়া হয়েছে কারণ, ঢাকায় লোড অনেক বেশি থাকে।

তিনি বলেন, আপনারা দেখেছেন, আমরা কত দ্রুত রিস্টোর করেছি। বিশ্বের অনেক দেশের রেকর্ড আছে, ৩-৪ দিন লেগে গেছে। আমরা সেদিকে যাচ্ছি না। এক ঘণ্টা পরেই রিস্টোর করা শুরু হয়ে গেছে। অবশ্যই টেকনিক্যাল ফল্ট আছে। পিন টু পিন ধরতে গেলে সময় লাগবে। এ জন্য দুটি কমিটি করে দিয়েছি। একটিতে বিদ্যুৎ বিভাগের ভেতরের লোক, আরেকটিতে বাইরের লোক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর