আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

বিশ্ববাজারে সহসা বাড়ছে না দুগ্ধজাত পণ্যের দাম


অনলাইন ডেস্কঃ বিশ্ববাজারে সহসা বাড়ছে না দুগ্ধজাত পণ্যের দাম। চীনের বাজারে এসব পণ্যের আমদানি চাহিদা কমে যাওয়ায় দাম ঊর্ধ্বমুখী ধারায় ফেরার সম্ভাবনা কম। ডাচ বহুজাতিক ব্যাংকিং ও আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান রাবোব্যাংকের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২০২৩ সালের শেষ দিকে কম দামের কারণে বিপুল পরিমাণে দুগ্ধপণ্যের ক্রয় বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। এর পেছনে উদ্দেশ্য ছিলো চাহিদা বাড়লে বেশি দামে বিক্রি করে অতিরিক্ত মুনাফা তুলে আনা। ঊর্ধ্বমুখী ক্রয় প্রবণতার কারণে ওই সময় দুগ্ধপণ্যের বৈশ্বিক দাম বেড়ে গিয়েছিলো। চলতি বছরের প্রথম দিকে এ ধারা বজায় ছিলো।

আরও পড়ুন আন্তর্জাতিক কনফারেন্সে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে ড. নদভী

রাবোব্যাংক জানায়, চলতি প্রান্তিকে (এপ্রিল-জুন) দুধের বৈশ্বিক দাম অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে পড়তে পারে। এর আগে চলতি বছর দাম ধারাবাহিকভাবে বাড়ার প্রত্যাশা ছিলো। কিন্তু দুর্বল চাহিদা এবং চীনে দুধ উৎপাদন বেড়ে যাওয়ায় এ প্রত্যাশা ক্ষীণ হয়ে এসেছে। বিশেষ করে চীনে আমদানি চাহিদা কমে যাওয়ার আশঙ্কায় মূল্য পুনরুদ্ধার নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

চীন চলতি বছরের জন্য দুধ উৎপাদন পূর্বাভাস বাড়িয়েছে। তবে অন্যান্য শীর্ষ উৎপাদনকারী দেশ নেতিবাচক প্রবৃদ্ধিরই ইঙ্গিত দিয়েছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকায় লোকসানের কারণে এরই মধ্যে খামারের সংখ্যা কমে গেছে। অন্যদিকে বৈরী আবহাওয়া নিউজিল্যান্ড ও ইউরোপে দুধ উৎপাদনে নেতিবাচক প্রভাব ফেলেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর