আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি-বাসস

নেদারল্যান্ডস-এ যাবে বাংলাদেশের পাটপণ্য, চুক্তি স্বাক্ষরিত


ইউরোপের বাজার উপযোগী বহুমূখী পাটপণ্য উৎপাদন ও বাজারজাতকরণের সহায়তায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেপিডিসি) ও সেন্টার ফর প্রমোশন ইমপোর্ট ফর্ম ডেভলপিং কান্ট্রিজ (সিবিআই)’র মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সম্প্রতি রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’ (জেডিপিসি)’র সম্মেলন কক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন ও সিবিআই’র পক্ষে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন এ সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় সিবিআই ও জেডিপিসি’র ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হওয়ায় জেডিপিসি’র হোম টেক্সটাইল এন্ড হেম ডেকোরেশন উৎপাদনকারী উদ্যোক্তারা ইউরোপের বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ডিজাইনের পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে সক্ষম হবে। এতে ইউরোপের বাজার উপযোগী বহুমুখী পাটপণ্য রপ্তানি ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। এতে রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি উদ্যোক্তাদের কর্মসংস্থান সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। আগামী পাঁচ বছরের জন্য এ সমঝোতা চুক্তিটি স্বাক্ষরিত হল।

বিশ্বব্যাপি পরিবেশ সচেতনতার কারণে পরিবেশবান্ধব পাট পণ্যের চাহিদা বহুগুণে বৃদ্ধি পেয়ছে। সরকার জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)’র মাধ্যমে পাট পণ্যের ব্যবহার বৃদ্ধির পাশাপাশি বহুমুখী পাটজাত পণ্যের উদ্ভাবন, ব্যবহার সম্প্রসারণে গুরুত্বারোপ করেছে। এই খাতের উদ্যোক্তারা ২৮২ ধরণের দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন, যার অধিকাংশই বিদেশে রপ্তানি করা হচ্ছে।

বহুমুখী পাটজাত পণ্যকে জনপ্রিয় করতে প্রচার প্রচারণাসহ বিদেশে বিভিন্ন মেলার আয়োজন করার কাজ চলমান রয়েছে। এসব মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে।

তথ্যসূত্র : বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর