আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

দেশেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন-তল্লাশি, চুক্তি স্বাক্ষর করলেন স্বরাষ্ট্রমন্ত্রী


হজযাত্রীদের যাত্রা সহজতর করতে ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ এখন থেকে ঢাকাতেই সম্পন্ন হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ রবিবার (১৩ নভেম্বর) ঢাকা সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বৈঠকের পর তিনি এ তথ্য দেন। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ঢাকা থেকে ইমিগ্রেশন ও সবকিছু ঠিকঠাক করে তারা উড়োজাহাজে উঠে যাবে। এ সুবিধাগুলো আগে পরীক্ষামূলকভাবে ছিল। এখন চুক্তির আওতায় নিয়মিত হবে।

এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে নিরাপত্তা সহযোগিতা ও মক্কা রোড ইনিশিয়েটিভ সমঝোতা চুক্তি সই হয়েছে বলে জানান তিনি। কামাল বলেন, “সমঝোতা চুক্তি স্বাক্ষরের ফলে হজে যাওয়ার জটিলতা কমিয়ে আনা হবে। একই সঙ্গে ঢাকাতেই হজযাত্রীর ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ সম্পন্ন করা হবে।

‘এর মধ্যে নিরাপত্তা সমঝোতায় রয়েছে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরস্পরের দেশে সফর। আর মক্কা রোড ইনিশিয়েটিভ সমঝোতার মাধ্যমে হজযাত্রীদের সৌদি গমন সহজতর করা হবে।’ এর আগে হজে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য বাংলাদেশিদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হত; এসব জটিলতা কমিয়ে আনতে হজে যাওয়ার প্রক্রিয়া ঢাকায় শেষ করা হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

সৌদি আরবের সঙ্গে আজ ঢাকায় দুটি সমঝোতা চুক্তি সই করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ‘প্রথমটিতে দুই দেশের নিরাপত্তা আরও কীভাবে উন্নতি করা যায়, সেই বিষয় আছে। প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় এর মধ্যে রয়েছে। দ্বিতীয়টিতে রয়েছে, আমাদের হজযাত্রীদের আরও কীভাবে সহযোগিতা দেওয়া যায়।’

সৌদি উপমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল-দুহাইলান, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রধান ঈসা আবদুল রহমান আল ঈসা, সৌদি পাসপোর্ট বিভাগের কর্মকর্তা মেজর জেনারেল আব্দুল্লাহ রাজেহ অংশ নেন। এর আগে গতকাল শনিবার (১২ নভেম্বর) বিকাল সাড়ে ৪টার দিকে একটি বিশেষ ফ্লাইটে করে সৌদি আরব থেকে ঢাকায় আসেন উপমন্ত্রী নাসের।

তথ্যসূত্র: বিডিনিউজ২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর