আজ ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বির্তক প্রতিযোগীতা

`সরকারেরও সমালোচনা হতে হবে’


সমাজে সমালোচনা থাকতে হবে, সমালোচনাবিহীন সমাজ হতে পারে না; সরকারেরও সমালোচনা হতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রথম জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে চান। বিতর্ক না থাকলে ন্যায়ভিত্তিক গণতান্ত্রিক সমাজব্যবস্থা গঠন সহজ হয় না।

বিটিভিতে বিতর্ক প্রতিযোগীতার অনুষ্ঠান বন্ধ রাখার প্রসঙ্গ তুলে তিনি এসময় বলেন, প্রধানমন্ত্রী আমাকে তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়ার পর বিটিভি কতৃপক্ষের কাছে জানতে চাইলাম- বিতর্ক প্রতিযোগিতা কেন বন্ধ করে দেওয়া হলো? কর্মকর্তারা জানালেন, সরকারের অনেক সমালোচনা হয়, সেজন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

আমি বললাম, সমালোচনা তো হতে হবে, সরকারেরও সমালোচনা হতে হবে। সমালোচনাবিহীন সমাজ হতে পারে না। সমাজে সমালোচনা থাকতে হবে, দায়িত্বে যারা থাকবে তাদের সমালোচনা অবশ্যই হবে। দায়িত্বে না থাকলে তো সমালোচনা নাই। বিতর্ক হতে হবে, তাহলেই সমাজ এগিয়ে যাবে। তখন আমি সিদ্ধান্ত দিলাম বিটিভি’র দুটি কেন্দ্রে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করার।

তথ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ টেলিভিশনের আয়োজনে এই যে বিতর্ক প্রতিযোগিতা ধারাবাহিকভাবে আয়োজন করা হচ্ছে এতে বিতর্ক ও যুক্তিভিত্তিক এবং গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করার ক্ষেত্রে ব্যাপকভাবে সহায়ক হবে।

অনুষ্ঠান শেষে বিতর্ক প্রতিযোগিতার বিজয়ী দল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ও রানার-আপ জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রতিযোগীদের হাতে ট্রফি ও সম্মাননার চেক তুলে দেন মন্ত্রী। পরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারী, শিল্পী ও কলাকুশলীদের সুবিধার্থে পুনরায় সংস্কার করা বিটিভি ক্যাফেটেরিয়াটি উদ্বোধন করেন।

বিটিভি’র মহাপরিচালক সোহরাব হোসেনের সভাপতিত্বে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় ও বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার মাহফুজা আক্তার প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর