আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষামন্ত্রী

প্রশ্নফাঁস বন্ধে কঠোর মনিটরিং করছি: শিক্ষামন্ত্রী


প্রশ্নফাঁস বন্ধ করতে অভিনব কৌশল গ্রহণ ও কঠোর মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রবিবার (৬ নভেম্বর) রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, গতবারের অভিজ্ঞতা থেকে প্রশ্নফাঁস বন্ধ করতে আমরা অভিনব কৌশল গ্রহণ ও কঠোর মনিটরিং করছি। এরপরও কেউ যদি গুজব ছড়ানো বা প্রশ্নফাঁসের চেষ্টা করে প্রমাণ সাপেক্ষে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি দেখার জন্য আমি সকালেই কেন্দ্রে আসি। এসে দেখলাম অভিভাবকদের প্রচণ্ড ভিড়। এতে বাকি পরীক্ষার্থীদের আসতে সমস্যা হচ্ছে। অভিভাবকরা অতিরিক্ত ভিড় করছেন। রাস্তায় এমনিতেই যানজট। তাদের উচিত পরীক্ষার্থীদের কেন্দ্রে নামিয়ে চলে যাও। এছাড়া পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জমায়েতও নিষিদ্ধ।

কোচিং সেন্টার বন্ধের প্রসঙ্গে তিনি বলেন, কোচিং বন্ধের নির্দেশনা রয়েছে। একই কোচিং সেন্টারে অনেক ধরনের কোচিং চলে। এটি শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ডের পক্ষে একা বন্ধ করা সম্ভব নয়। স্থানীয় প্রশাসনের সহযোগিতাও প্রয়োজন। এ বছর দেশের দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে ১২ লাখ তিন হাজার ৪০৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী রয়েছেন।

তথ্যসূত্র : দেশ রূপান্তর


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর