আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

প্রধান বিচারপতি

সহজ-সরল পথ আমাদের রাসূল (স.) দেখিয়ে গেছেন: প্রধান বিচারপতি


অশান্তি থেকে মুক্ত হওয়ার সহজ-সরল পথ আমাদের রাসূল (স.) দেখিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, মুহম্মদ (স.) এর দেখানো পথে আমাদের চলতে হবে। অন্যথায় এসব অশান্তি থেকে মুক্ত হতে পারবো না। আজ সোমবার (১৭ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অডিটোরিয়ামে ‘হযরত মুহাম্মদ (স.) এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে এ মাহফিলের আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

প্রধান বিচারপতি এসময় বলেন, আমরা যখন মানবিকতার কথা বলি তখন রাসুল (সা.) কে ভুলে যাই। আমরা প্রতিদিন নামাজে আবশ্যিকভাবে (কম্পলসরি) সুরা ফাতেহা পড়ি। যেখানে একটি আয়াত আছে, যে আয়াতের সরল অর্থ হলো- আল্লাহ আমাদের সহজ-সরল পথ দেখান। আমরা জানি সহজ-সরল পথ কোনটা। সেই সহজ-সরল পথ হলো যেটা আমাদের রসুল (সা.) দেখিয়ে গেছেন। সে পথটার কথা আমরা জানি। কোনো সহায় সম্পত্তি তাকে আকৃষ্ট করেনি। তিনি মানুষের সঙ্গে যে আচরণ করেছেন তা ছিল মানবিক। তিনি একজন শত্রুর সঙ্গেও মানবিক আচরণ করেছেন। এটা হচ্ছে মানবিক আচরণ।

সহজ-সরল পথ কোনটা এমন প্রশ্ন রেখে প্রধান বিচারপতি বলেন, যে পথ সহায় সম্পত্তিকে আকৃষ্ট করবে না। যে পথটা হবে পরকালের পথ। আল্লাহ রসুলের দেখানো পথ। আমরা সেখান থেকে ভ্রষ্ট হয়ে কীভাবে সহায় সম্পদ টাকা-পয়সা অর্জন করবো, কীভাবে দুর্নীতি করে বাড়ি-গাড়ি ইত্যাদি করবো তা নিয়ে ব্যস্ত হয়ে গেছি। যেভাবে হোক আমাদের এখান থেকে বের হয়ে আসতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে ও আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর