আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: বাংলাদেশ বিমান এয়ারলাইন্স

৩৮৫ আন্তর্জাতিক এয়ারলাইনসের মধ্যে বিমানের অবস্থান ২৩৮


৩৮৫টি আন্তর্জাতিক এয়ারলাইনসের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবস্থান ২৩৮ তম। সম্প্রতি ২০২৩ সালের সবচেয়ে নিরাপদ ও জনপ্রিয় এয়ারলাইনসের তালিকা প্রকাশ করেছে এয়ারলাইনরেটিংস ডটকম।  ১০ এয়ারলাইনসের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত ও কাতারভিত্তিক ক্যারিয়ারগুলো। উল্লেখযোগ্যভাবে মধ্যপ্রাচ্যের ইতিহাদ এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ ও এমিরেটস রয়েছে সেরা দশের মধ্যে। বিশ্বের মোট ৩৮৫টি আন্তর্জাতিক এয়ারলাইনসের মধ্য থেকে শীর্ষ স্থানটি দখল করে নিয়েছে অস্ট্রেলিয়াভিত্তিক কান্তাস।

কান্তাস: ১৯২০ সালের নভেম্বরে কার্যক্রম শুরু করে অস্ট্রেলিয়ার উড়োজাহাজ পরিবহন সংস্থা কান্তাস। শতবর্ষী এয়ারলাইনসটি নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যে ২০২১ সালে বিশ্বজুড়ে ফ্লাইট কার্যক্রম প্রায় বন্ধ রাখতে বাধ্য হয়। এতে অন্যান্য উড়োজাহাজ পরিবহন সংস্থার মতোই সংস্থাটি বেশ ক্ষতির মধ্যে পড়ে যায়। ২০২১ সালে প্রায় ১০৮ কোটি অস্ট্রেলিয়ান ডলার লোকসানের কথা জানায় সংস্থাটি। একই বছর ৮৩ শতাংশ যাত্রীও হারায় এটি। তবে বিশ্বের তৃতীয় প্রাচীনতম উড়োজাহাজ পরিবহন সংস্থাটি এখনো তাদের কার্যক্রম দারুণ দক্ষতার সঙ্গে ধরে রেখেছে। যদিও ২০২২ সালের তালিকায় তাদের অবস্থান ছিল সপ্তম।

এয়ার নিউজিল্যান্ড: গত বছর শীর্ষ অবস্থানে থাকলেও এবার দ্বিতীয় হয়েছে এয়ার নিউজিল্যান্ড। প্রায় ১৮টি দেশে যাত্রী পরিষেবা দিয়ে থাকে নিউজিল্যান্ডভিত্তিক ক্যারিয়ারটি। এটির অভ্যন্তরীণ ফ্লাইটের সংখ্যা ২০ এবং আন্তর্জাতিক ফ্লাইটের সংখ্যা ৩০টি।

ইতিহাদ: এয়ার নিউজিল্যান্ডের অনুসরণেই দুই থেকে তিনে নেমে এসেছে ইতিহাদ। এটি সংযুক্ত আরব আমিরাতের দুটি পতাকাবাহী এয়ারলাইনসের একটি। সংস্থাটির বাণিজ্যিক কার্যক্রমের শুরু ২০০৩ সালে। এমিরেটসের পর ইতিহাদ দেশটির দ্বিতীয় বৃহত্তম উড়োজাহাজ পরিবহন সংস্থা। এছাড়া তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে কাতার এয়ারওয়েজ ও সিঙ্গাপুর এয়ারলাইন।

তথ্যসূত্র: বণিক বার্তা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর