আজ ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত


ইসমাইল হোসেন, বান্দরবান

বান্দরবানের লামার ‘মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড-এর চেয়ারম্যান আবদুর শুক্কুর বলেন, হাঁটি হাঁটি পা পা করে মৌচাক পূর্ণ করেছে ত্রিশটি বছর। লামার ‘মৌচাক’ আজ সমগ্র পার্বত্য এলাকার সমবায়ের পাঞ্জেরী। ক্রেডিট ইউনিয়ন আন্দোলনে শুধু বাংলাদেশ নয়, সমগ্র এশিয়ায় মডেল মৌচাক। কারণ ‘এঙ্সে ব্রান্ডিং ও মডেল ক্রেডিট ইউনিয়ন ইন বাংলাদেশ’ কর্মসূচীর মাধ্যমে মৌচাক সে যোগ্যতা অর্জন করেছে। আজ মৌচাকের রয়েছে নিজস্ব চার তলা বিশিষ্ট ভবন। শনিবার দুপুরে মৌচাক এর ২৮তম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য প্রদানকালে এইসব কথা বলে তিনি।

তিনি আরো বলেন, মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ (একটি নিবন্ধিত সমবায় সমিতি) ১৯৯২ সালের ১লা জুলাই ১২ জন সদস্য নিয়ে এম জয়নাল আবেদীন প্রতিষ্ঠা করেন। লামা পৌরসভা ও তার পার্শ্ববর্তী ইউনিয়ন সমূহকে কর্ম এলাকা নির্ধারন করে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে পুঁজি সৃষ্টি করে নিজেদের ভাগ্য পরিবর্তন, তথা অর্থনৈতিক মুক্তির মহান ব্রত নিয়ে মৌচাকের পথ চলা শুরু। বর্তমানে মৌচাকের কর্মএলাকা “লামা পৌরসভা ও তার পার্শ্ববর্তী ইউনিয়ন সমূহ সহ সমগ্র বান্দরবান পার্বত্য জেলা”।

দক্ষিণ চট্টগ্রামের বৃহত্তর ক্রেডিট ইউনিয়ন “মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ” এর ২৮ তম বার্ষিক সাধারণ সভা শনিবার (২৯ এপ্রিল ২০২৩ইং) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সভাপতি আবদুর শুক্কুর। বার্ষিক সাধারণ সভায় সমিতির সাড়ে ৪ হাজারের বেশি সদস্য উপস্থিত হয়েছে। এসময় অনুষ্ঠানস্থল মিলনমেলায় পরিণত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন মৌচাকের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ফরিদুল আলম।

সাধারণ সভায় অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর প্রতিষ্ঠাতা ও সিইও এম জয়নাল আবেদীন, সাবেক চেয়ারম্যান এম তমিজ উদ্দিন, ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ফরিদুল আলম, সেক্রেটারী মোঃ হানিফ, ডিরেক্টর মোঃ নুরুজ্জামান, মোঃ মোজাম্মেল হক, থোয়াইনু মার্মা, কালব্ বাংলাদেশ লিঃ বান্দরবান অঞ্চলের জেলা ব্যবস্থাপক সমিরন কান্তি দাশ, ঋণদান কমিটির সভাপতি ডাঃ জাহাঙ্গীর আলম, শিক্ষা কমিটির সভাপতি মোহাম্মদ ইয়াহিয়া, আভ্যন্তরীন নিরীক্ষা কমিটির সভাপতি আ.ন.ম বজলুর রহমান সহ প্রমূখ।

সভার কর্মসূচী ও আলোচ্য বিষয় ছিল, উপস্থিতি ও স্বাক্ষর গ্রহণ, জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, আসন গ্রহণ ও পবিত্র কোরআন তেলাওয়াত, সভাপতির স্বাগত বক্তব্য, বিগত বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী অনুমোদন, ব্যবস্থাপনা পরিষদ, ঋণদান ও আভ্যন্তরীণ নিরীক্ষা কমিটির প্রতিবেদন অনুমোদন, ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষিত আয়-ব্যয় হিসাব অনুমোদন, লভ্যাংশ বন্টন প্রস্তাব অনুমোদন, ২০২০-২০২১ অর্থ বছরের সম্পূরক বাজেট, ২০২১-২০২২, ২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন, নিরীক্ষা প্রতিবেদন অনুমোদন, শরীয়া ভিত্তিক কার্যক্রম পরিচালনা সংক্রান্ত, নতুন প্রস্তাবনা ও ভবিষ্যত পরিকল্পনা অনুমোদন এবং র‌্যাফল ড্র, পুরস্কার বিতরন, অতিথি বক্তব্য ও সমাপ্তি ঘোষণা।

মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর প্রতিষ্ঠাতা ও সিইও এম জয়নাল আবেদীন বলেন, “টেকসই ক্রেডিট ইউনিয়ন” ভিষণ ও স্বপ্ন হিসাবে সামনে রেখে আমরা পথচলা শুরু করেছি। সদস্যদের জীবনমান উন্নয়নের জন্য গুণগত সেবা নিশ্চিতকরণে উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এছাড়া সদস্যদের ভাগ্য পরিবর্তনে মৌচাক প্রতিনিয়ত নতুন নতুন কর্মসূচী হাতে নিয়েছে। বর্তমানে এই সমিতির সদস্য সংখ্যা প্রায় ১২ হাজার জন ও ২০২১-২২ অর্থবছরের হিসাব মতে মূলধন ৩৮ কোটি টাকার উপরে। ১৯৯২ সালে মাত্র ১২ জন সদস্য নিয়ে এই সমিতি যাত্রা শুরু করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর