আজ ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: ডেঙ্গু চিকিৎসা প্রদানে লোহাগাড়ায় স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে জরুরি বৈঠক

লোহাগাড়ায় ডেঙ্গু চিকিৎসায় বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে কঠোর নির্দেশ


মুহাম্মদ নাছির উদ্দীন, লোহাগাড়াঃ উপজেলার পুটিবিলা ইউনিয়নসহ বেশ কয়েকটি পাহাড়ি অঞ্চলে ডেঙ্গুর প্রকোপ রেড়েছে। এজন্য সরকারি বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ডেঙ্গু রোগীদের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি লোহাগাড়ার যে কোনো এলাকা থেকে ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে আসলে চিকিৎসা সেবা দিচ্ছে উপজেলার বিভিন্ন বেসরকারি হাসপাতাল।

এ লক্ষ্যে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দিয়েছেন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ।

সম্প্রতি উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তার কার্যালয়ে ডা. মোহাম্মদ হানিফের সাথে বেসরকারী হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালকদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে জনসাধারণের স্বাস্থ্যসেবার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

আলোচনাকালে ডেঙ্গু, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রত্যেক হাসপাতালে একটি ডেঙ্গু কর্ণার স্থাপনের নির্দেশনা দেয়া হয়। এছাড়া হাসপাতালের সমস্ত কাগজপত্র আপডেট রাখার কথা বলা হয়।

আরও পড়ুন লোহাগাড়ায় ফুটপাত আবারো অবৈধ দখলে

এসময় লাইসেন্সবিহীন কোনো হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার লোহাগাড়ায় পরিচালনা করা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তা হানিফ।

এ প্রসঙ্গে আলাপকালে উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ চাটগাঁর সংবাদকে বলেন, ‘ডেঙ্গু রোগী চিকিৎসা সেবা পেলে সুস্থ্য হয়। আতংকিত হবেন না। ইতোমধ্যে উপজেলার পুটিবিলাসহ বিভিন্ন এলাকার আমাদের স্বাস্থ্য কর্মীরা জনসচেতনতামুলক সভা করে লিফলেট বিতরণ করছে। আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগীদের পর্যাপ্ত চিকিৎসা সেবা রয়েছে। আমরা সেবাও দিয়ে যাচ্ছি।

তিনি আরো জানান, ‘উপজেলার বেসরকারী হাসপাতালে ডেঙ্গু রোগী যাতে চিকিৎসা সেবা গ্রহন করতে পারে সে বিষয়ে নিশ্চিত করতে হবে। ডেঙ্গু রোগীদের বাইরে বিভিন্ন ধরণের সেবাগুলো নিশ্চিত করতে হবে। হাসপাতালের লাইসেন্স আপডেট থাকতে হবে। কোনো লাইসেন্স বিহীন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করা যাবে না।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর