আজ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম-শিক্ষা-বোর্ড

এসএসসি পরীক্ষার্থী কমেছে চট্টগ্রামে


গত সেশনের তুলনায় এবার চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন। এবার এই শিক্ষাবোর্ডে ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ১ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে সারাদেশে এসএসসি ও সমামানের পরীক্ষা শুরু হয়েছে।
চট্টগ্রামে ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। এরমধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে।
দেশের ৩ পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ২১টি কেন্দ্রে ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী, খাগড়াছড়ির ২৩টি কেন্দ্রে ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে।
বরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নিচ্ছে এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে। আর মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষা দিচ্ছে।
পরীক্ষা পরিদর্শনে চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে ৮ টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সড়কে যানজট এড়াতে এবছর এক ঘণ্টা পিছিয়ে পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর