আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সীতাকুণ্ড মানবাধিকার সংস্থার ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত


মোঃ দিদারুল আলম (দিদার): 

স্বাধীনতা এই চার অক্ষরের ছোট্ট শব্দটি প্রত্যেক জাতির কাছে এক অন্য রকম আবেগ ও ভালোবাসার নাম। এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা গানটি রুপক অর্থে লেখা হলেও, আক্ষরিক অর্থে-ই কোনো দেশের স্বাধীনতা আনতে রক্তের বন্যা বয়ে যায়। মানুষ আসলে জন্মগতভাবে স্বাধীন হলেও প্রায়শই স্বাধীনতা হরণ করে নেয় কিছু হানাদার দস্যু।

আমাদের প্রিয় বাংলাদেশও এর ব্যতিক্রম নয়, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার এর সাথে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয় অর্জন করে বাংলাদেশ। আর এই মহান বিজয়ের ঘোষণা আসে ২৬ মার্চে। এজন্যই দিনটি বাঙালি জাতির জন্য অতি বিশেষ এক দিন। এই দিনে আমরা মহান মুক্তিযুদ্ধের স্মরণে বিভিন্ন আয়োজন করে থাকি, আর আলোচনা সমালোচনার মধ্যেই নিজেদের গৌরবোজ্জ্বল ইতিহাসে চোখ রাখি।

এইক্ষনে প্রতি বছরের মতো এই বছরেও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অফ বাংলাদেশ ফাউন্ডেশনের কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী উক্ত সংগঠনের থানা,উপজেলা,জেলা ও বিভাগে বাঙালি জাতির এই গৌরবোজ্জ্বল দিন ২৬ শে মার্চ ২০২৩ সাল স্বাধীনতা দিবস পালন করা হয়েছে তারই অংশ হিসেবে সীতাকুণ্ড উপজেলা কমিটির পক্ষ থেকে সীতাকুন্ড উপজেলার মানবাধিকার চেয়ারম্যান কামরুন্নাহার নিলো ও কো চেয়ারম্যান মোঃ ফারুকের নেতৃত্বে সীতাকুন্ড উপজেলা শহীদ মিনারে শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এতে উপস্থিত ছিলেন সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী শুভাকাঙ্ক্ষী মুক্তিযোদ্ধা এবং সমাজকর্মী সামাজিক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিগণ।

এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের নাজনীন আক্তার সিনিয়র ভাইস চেয়ারম্যান, মোঃ ফারুক উদ্দিন ভূঁইয়া ভাইস চেয়ারম্যান, রবিউল আলম -সচিব মোঃ জহুরুল আলম সিনিয়র যুগ্ম সচিব, আমজাদ হোসেন,সেতু দাস,মোঃ আলিম, নুর নবী, জামাল উদ্দিন, রফিক আহমদ-যুগ্ন সচিব। অভিজিৎ সেম-সাংগঠনিক সম্পাদক, ইকবাল হোসেন-সহ সংগঠনিক সম্পাদক, ইলিয়াস শাহ -সহ সাংগঠনিক সম্পাদক। কুমার জনি – কোষাধক্ষ্য, দিদারুল আলম-প্রচার ও প্রকাশনা সম্পাদক,
মোহাম্মদ ইলিয়াস-যুব ও ক্রীড়া সম্পাদক, মনজুরা বেগম -সহ মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক, রাশেদা আক্তার জেরিন-সহ-সমাজ কল্যাণ সম্পাদক, সপু কুমার দাস-স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক, সম্পাদক, রবিউল হোসেন-সহ শিক্ষা ও গণশিক্ষা বিষয়ক সম্পাদক,মুক্তিযোদ্ধা আব্দুর রশীদ -মুক্তিযোদ্ধা ও ইতিহাস বিষয়ক সম্পাদক। বীর মুক্তিযোদ্ধা মোঃ ফোরকান উদ্দিন,মোঃ নোয়া মিয়া কন্টাকটার,আশুতোষ দাস, মোঃআনিসুল হক-উপদেষ্টা। আলা উদ্দিন,মোঃ ইউসুফ,সুলতান আহম্মেদ,নাহার বেগম,রমজান আলী,আবুল কালাম,নাজমা বেগম,আবুল কালাম,রুপা আক্তার প্রিয়া-সদস্য।

পরিশেষে সংগঠনের সীতাকুণ্ড উপজেলা কমিটির চেয়ারম্যান কামরুন্নাহার নিলো’র সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শ্রদ্ধা অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর