আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ছবি: আইটি খাতের সম্ভাবনা প্রসঙ্গে আইআইইউসিতে সেমিনার

দেশ-বিদেশে আইটি খাতের চাকরির সম্ভাবনা প্রসঙ্গে আইআইইউসিতে সেমিনার


অনলাইন ডেস্কঃ স্থানীয় ও আন্তর্জাতিকভাবে আইটি খাতে
কি ধরনে সম্ভাবনা রয়েছে এবং বর্তমান বিশ্বে এর চাহিদা কেমন? এসব প্রসঙ্গে সেমিনার আয়োজন করেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) কম্পিউটার সোসাইটি। শনিবার (৩ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়টির সেন্ট্রাল অডিটোরিয়ামে আইআইইউসি এসবিসি এর উদ্যোগে নেক্সট বিগ অপর্চুনিটি ইন ইনফরমেশন টেকনোলজি ইন্ডাস্ট্রি শিরোনামে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

আয়োজক সূত্রে জানা গেছে, সেমিনারটি মূলত স্থানীয় ও আন্তর্জাতিকভাবে আইটিতে কি ধরনের চাকরির খাত রয়েছে এবং বর্তমান বিশ্বে এর চাহিদা কেমন, এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশে বিশদ আলোচনা করা। সেমিনারটির আলোচনার বিষয় ছিলো ৫টি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) মেশিন লার্নিং, এআর ও ভিআর রোবোটিক্স ও স্পেস টেকনোলজি এবং মহাকাশ প্রযুক্তি।

অনুষ্ঠানের প্রারম্ভে পবিত্র কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইআইইউসির উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা। স্বাগত বক্তব্য রেখেছেন আই-ইইই কম্পিউটার সোসাইটি আইআইইউসি এসবিসির চেয়ারপারসন মোহাম্মদ সাজ্জাদ গনী শোভন। বিশেষ অতিথি ছিলেন আই-ইইই সিএস আইআইইউসি এসবিসির স্টুডেন্ট ব্রাঞ্চ কাউন্সেলর, ইইই ডিপার্টমেন্টের চেয়ারম্যান এবং এসোসিয়েট প্রফেসর ইয়াসির আরাফাত, আইআইইউসির প্রক্টর ও ইএলএল ডিপার্টমেন্টের এসোসিয়েট প্রফেসর মো. ইফতেখার উদ্দিন, সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ও এসোসিয়েট প্রফেসর ড. মো. আমান উল্লাহ ও আইকিউএসির ডিরেক্টর প্রফেসর ড. মো. দেলোয়ার হোসেন।

আরও পড়ুন মানসম্মত শিক্ষা কার্যক্রম পরিচালনায় আইআইইউসি বদ্ধ পরিকর

অনুষ্ঠানে অতিথিদের ক্রেস্ট দিয়ে সম্মান জানিয়েছেন প্রধান অতিথি আইআইইউসির উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা।

সেমিনারে সেশন চেয়ার ছিলেন সিএসই ডিপার্টমেন্টের প্রফেসর ও আই-ইইই সিএস আইআইইউসি এসবিসি এর উপদেষ্টা ও কো-অর্ডিনেটর মোহাম্মদ শামসুল আলম। এতে টেকনিক্যাল সেশন শুরু হয় অনুষ্ঠানের কীনোট স্পিকার আমাজন ওয়েব সার্ভিস সলিউশনস আর্কিটেকচার এর লিডার মোহাম্মদ মাহদি উজ জামান। তিনি বর্তমান বিশ্বের টেকনোলজিতে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্যারিয়ার সমূহ নিয়ে বিশদ আলোচনা করেন।

এ সেমিনারে প্যানেল ডিসকাশন মডারেটর ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট ও ই-সফট এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হাসান অপু। তিনি টেকনিক্যাল সেশনটি পরিচালনা করেছেন।

প্যানেল ডিসকাশনের স্পিকারদের মধ্যে ছিলেন আইডিইবি রিসার্চ এন্ড টেকনোলজি ইন্সটিটিউট এর ডিরেক্টর, স্ট্রেইট সলিউভেশনস এর সিটিও ও কো-ফাউন্ডার, প্রোগ্রেস গ্রুপের চীফ ইনোভেশন অফিসার জুবায়ের আল বিল্লাল খান, সিএসই ডিপার্টমেন্টের এমসিএসই প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও এসোসিয়েট প্রফেসর ড. মুহাম্মদ জামশেদ আলম পাটোয়ারী, রোবাস্ট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আলিদ হাসান আকাশ ও ধুৃমকেতু-এক্স এর সিনিয়র ম্যাশিন লার্নিং ইঞ্জিনিয়ার সারা করিম।

এসময় সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সম্পূর্ণ টেকনিক্যাল সেশনটি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি সঞ্চালনা করেছেন আই-ইইই কম্পিউটার সোসাইটি আইআইইউসি স্টুডেন্ট ব্রাঞ্চ চাপ্টারের জেনারেল সেক্রেটারি রাশেদুল আরেফিন ইফতি। সমাপনী বক্তব্যের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত ঘোষণা করেন আই-ইইই কম্পিউটার সোসাইটি আইআইউসি এসবিসির ভাইস-চেয়ারম্যান তাকিয়া সুলতানা নোভা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর